Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Uttar pradesh Municipal Election

উত্তরপ্রদেশে শুরু হল পুরভোটের গণনা, যোগীকে কতটা টক্কর দিতে পারবেন অখিলেশ?

উত্তরপ্রদেশে এ বার পুর নির্বাচনে ৭৫টি জেলার ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতে দু’দফায় ভোটগ্রহণ হয়েছে।

Counting of votes in Uttar Pradesh civic polls 2023 starts

যোগী আদিত্যনাথের দল বিজেপির সঙ্গে কড়া প্রতিদ্বন্দ্বিতা চলছে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টির। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৯:১১
Share: Save:

কর্নাটকের পাশাপাশি উত্তরপ্রদেশে শনিবার সকাল থেকেই শুরু হয়েছে পুরভোটের গণনা। প্রাথমিক প্রবণতা বলছে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দল বিজেপির সঙ্গে সেখানে কড়া প্রতিদ্বন্দ্বিতা চলছে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টির। লড়াইয়ে রয়েছে মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং কংগ্রেসও।উত্তরপ্রদেশে এ বার পুর নির্বাচনে ৭৫টি জেলার ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতে দু’দফায় ভোটগ্রহণ হয়েছে। পুর এলাকার ভোটদাতার সংখ্যা রাজ্যের মোট ভোটারদের এক-তৃতীয়াংশেরও বেশি। ফলে রাজনৈতিক ভাবে এই ভোট গুরুত্বপূর্ণ।

গত ৪ মে প্রথম দফায় ভোটগ্রহণ হয়েছিল রাজধানী লখনউ-সহ ১০টি পুরনিগমে। বারাণসী, সহারনপুর, আগরা, মোরাদাবাদ, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসি, প্রয়াগরাজ পুরনিগমে। বৃহস্পতিবার (১১ মে) ভোটগ্রহণ হয় রাজ্যের বাণিজ্যিক রাজধানী কানপুর-সহ ৭টি পুরনিগমে। মিরাট, গাজিয়াবাদ, বরেলী, শাহজহানপুর, আলিগড় এবং অযোধ্যা ছিল এই তালিকায়।

২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুরভোটে বিপুল জয়ের জন্য গোড়া থেকেই সক্রিয় ছিল পদ্মশিবির। সাম্প্রতিক একাধিক গোষ্ঠীহিংসার পরে বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজ়ার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন পর্যন্ত একের পর এক বিতর্কের আবহে পুরভোটে অশান্তির আশঙ্কা রয়েছে বলে মনে করছিলেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও শেষ পর্যন্ত নির্বিঘ্নে হয় ভোটগ্রহণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE