Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Covaxin

জমা পড়েনি তৃতীয় পর্বের সম্পূর্ণ ফল, কোভ্যাক্সিনের ছাড়পত্র আটকাল আমেরিকা

এ বার থেকে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অন্তত তৃতীয় দফার গবেষণার সম্পূর্ণ ফলাফল জমা দিলে তবেই ছাড়পত্র দেওয়া হবে কোনও টিকাকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০৬:৫০
Share: Save:

মানবদেহে কোভ্যাক্সিন প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের তৃতীয় পর্বের সম্পূর্ণ ফল জমা দিতে না-পারায় ভারত বায়োটেক সংস্থার ছাড়পত্র আটকে দিল আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এতে কোভ্যাক্সিন টিকা নিয়ে আমেরিকায় যাওয়া ভারতীয়দের নতুন করে প্রতিষেধক নিতে হতে পারে সে দেশে। কেন্দ্রের দাবি, কয়েক সপ্তাহের মধ্যেই কোভ্যাক্সিন প্রতিষেধকের তৃতীয় দফার ফল প্রকাশ হবে। যার ভিত্তিতে আমেরিকায় ছাড়পত্রও পেয়ে যাবে হায়দারাবাদের সংস্থাটি। সূত্রের খবর, মার্চ মাস পর্যন্ত পরীক্ষার ফল জমা দিয়েছিল সংস্থাটি। কিন্তু মে মাসে এফডিএ নতুন নিয়ম চালু করে বলে, এ বার থেকে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অন্তত তৃতীয় দফার গবেষণার সম্পূর্ণ ফলাফল জমা দিলে তবেই ছাড়পত্র দেওয়া হবে কোনও টিকাকে।

কোভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থাটি জানাচ্ছে জুলাইয়ের গোড়ায় সম্পূর্ণ ফল হাতে এসে যাবে তাদের। তার ভিত্তিতে ফের আবেদন করা হবে। আমেরিকায় কোভ্যাক্সিন উৎপাদন ও বণ্টনের জন্য ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি করেছে অকুজেন নামে একটি সংস্থা। ওই সংস্থার মাধ্যমেই আমেরিকায় জরুরি ভিত্তিতে তাদের টিকা ব্যবহারের ছাড়পত্র চেয়েছিল ভারত বায়োটেক। গত কাল

আবেদন খারিজ করে এফডিএ জানিয়েছে, পরীক্ষামূলক প্রয়োগের যে তথ্য জমা পড়েছে তথ্য তা অসম্পূর্ণ ও আংশিক। আরও বেশ কিছু রিপোর্ট জমা পড়লে ও ফলাফল ইতিবাচক হলে বায়োলজিক্স লাইসেন্স অ্যাপ্লিকেশন (বিএলএ) বা সে দেশে প্রতিষেধক ব্যবহারের সম্পূর্ণ ছাড়পত্র দেওয়া হবে। অকুজেন বিবৃতি দিয়ে জানিয়েছে, আগামী দিনে কোভ্যাক্সিনের তৃতীয় দফার পরীক্ষার ফলাফল এফডিএ-র কাছে জমা দিয়ে সম্পূর্ণ ছাড়পত্রের জন্য আবেদন করা হবে। এতে কিছু বাড়তি সময় লাগলেও, আমেরিকায় কোভ্যাক্সিন প্রতিষেধক আনতে সংস্থাটি বদ্ধপরিকর।

স্বাস্থ্য মন্ত্রকের সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পল বলেন, নির্দিষ্ট বৈজ্ঞানিক কাঠামো বা নির্দেশাবলি মেনে ছাড়পত্র দেওয়া হলেও প্রতিটি দেশের কিছু আলাদা আলাদা শর্ত থাকে। কোভ্যাক্সিনের তৃতীয় দফার

ফলাফাল কয়েক সপ্তাহের মধ্যে সামনে আসতে চলেছে। আশা করি, তার ভিত্তিতে আবেদন জানালে ছাড়পত্রের সমস্যা হবে না। ভারতে টিকাকরণ কর্মসূচিতে এর প্রভাব পড়ার কোনও কারণ নেই।”

মানবদেহে তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ সংক্রান্ত গবেষণার ফলাফল জমা দিতে না-পারায় এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ছাড়পত্র দেয়নি কোভ্যাক্সিনকে। যে কারণে ভারত থেকে কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে সৌদি আরব, আমেরিকা বা ব্রিটেনের মতো দেশগুলিতে গেলে নতুন করে হু-স্বীকৃত টিকা নিতে বলা হচ্ছে। জুলাইয়ে তৃতীয় দফার ফল হাতে আসার পরে এ নিয়ে অস্বস্তি কেটে যাবে বলে মনে করছে ভারত বায়োটেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE