Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Covid Death

Covid-19: কোভিডে মৃতদের প্রায় ৫৬ শতাংশের বয়স ২০ থেকে ৪৯-এর মধ্যে, চিন্তা বাড়াচ্ছে কর্নাটক

কোভিডের প্রথম ঢেউয়ে খুব কম সংখ্যায় অল্প বয়সিরা সংক্রমণে ভুগেছেন বা তাঁদের মৃত্যু হয়েছে। দ্বিতীয় ঢেউয়ে অল্প বয়সিরাই আক্রান্ত হচ্ছেন বেশি।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ মে ২০২১ ১১:১৯
Share: Save:

গত ২ মাসে কর্নাটকে কোভিডে আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ২০-৪৯ বয়সিদের সংখ্যা বেশি। এই পরিসংখ্যান বলে দিচ্ছে, কোভিডের দ্বিতীয় ঢেউ তরুণ প্রজন্মের উপর কতটা নির্মম প্রভাব ফেলছে। চিকিৎসকরা বলছেন, কোভিডের প্রথম ঢেউয়ে খুব কম সংখ্যায় অল্প বয়সিরা সংক্রমণে ভুগেছেন বা তাঁদের মৃত্যু হয়েছে। আর এখন অল্প বয়সিরা কোভিডে আক্রান্ত হচ্ছেন বেশি। তাঁদের আইসিইউ বেডেরও প্রয়োজনও হচ্ছে বেশি। আর তা মোট আইসিইউ বেডের ৩০ শতাংশের কম নয়।

জয়নগরের সাগর হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর মহেন্দ্র কুমার বলেন, বেশিরভাগ তরুণ আক্রান্ত সংক্রমণ মারাত্মক আকার নিলেই হাসপাতালে ভর্তি হওয়ার কথা ভাবছেন। ১৭ মার্চ থেকে ১৭ মে-র মধ্যে ২০-৪৯ বয়সি ৪ হাজার ৪৩২ জন আক্রান্তের মধ্যে মারা গিয়েছেন ২ হাজার ৪৬৫ জন। আইসিইউ-তে কোভিডের চিকিৎসা করা ইনটেনসিভিস্টরা বলছেন, এই তরুণদের বেশিরভাগই পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য ছিলেন। বেশ কয়েকটি ক্ষেত্রে পরিবারের একমাত্র সন্তানের মৃত্যু হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বেশিরভাগ ক্ষেত্রেই তরুণদের মধ্যে দেখা যাচ্ছে। এখনও পর্যন্ত ২০-৪৯ বছর বয়সি ৪ লক্ষ ৮০ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন, ৩০-৩৯ বছর বয়সিদের ক্ষেত্রে এই সংখ্যা ৫ লক্ষ ১০ হাজার। আর ৪০-৪৯ বছর বয়সিদের ক্ষেত্রে প্রায় ৪ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। কোভিডের প্রযুক্তিগত উপদেষ্টা কমিটির এক সদস্য বলেছেন, তৃতীয় ঢেউ আসার আগে ১৮-৪৪ বয়সিদের টিকা দেওয়ার ধীর গতি বড় উদ্বেগের বিষয়। আর এই ক্রমবর্ধমান মৃত্যুর অন্যতম কারণ, প্রাথমিক টিকাকরণ অভিযানের অংশ ছিলেন না ১৮-৪৪ বছর বয়সিরা। এছাড়াও সাবধানতা অবলম্বন না করা, সামাজিক দূরত্ববিধি না মানা, মাস্ক না পরাও গুরুত্বপূর্ণ কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE