Advertisement
২০ মে ২০২৪
COVID-19

জুলাই মাসের মধ্যে দেশে বৃদ্ধি পাবে টিকা উৎপাদন, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

কেন্দ্র বলেছে, আর্থিক ঝুঁকি নিয়ে এতদিন টিকা উৎপাদন করছিল সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক। তাদের জন্য আর্থিক বরাদ্দ বাড়িয়েছে সরকার।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২১ ১১:২৫
Share: Save:

দেশে জুলাই মাসের মধ্যে টিকার উৎপাদন আরও বৃদ্ধি করা হবে বলে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্রীয় সরকার। হলফনামায় কেন্দ্র জানিয়েছে, আর্থিক ঝুঁকি নিয়ে এতদিন টিকা উৎপাদন করছিল সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক। তাদের জন্য আর্থিক বরাদ্দ বাড়িয়েছে সরকার। ফলে জুলাই মাস থেকেই উৎপাদন বৃদ্ধি পাবে।

দেশে টিকা উৎপাদন কেন কম হচ্ছে, তা নিয়ে বাংলা-সহ বিভিন্ন রাজ্য প্রশ্ন তুলেছে। আদালতে মামলাও হয়েছে। একই সঙ্গে দেশে কোভিড টিকার দাম নিয়ে প্রশ্ন তুলেছিল একাধিক রাজ্য। এই দাম নিয়ে কেন্দ্রকে ভাবনা চিম্তা করার প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই বিষয়ে এ বার সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কেন্দ্র। টিকার দাম সংক্রান্ত বিষয় ও টিকার উৎপাদন নিয়ে নিজেদের বক্তব্য জানিয়েছে কেন্দ্র।

সুপ্রিম কোর্টে জমা দেওয়া হলফনামায় বলা হয়েছে, বিভিন্ন রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালের থেকে অনেক বেশি টিকার বরাত দিয়েছে কেন্দ্র। তাই রাজ্য ও বেসরকারি হাসপাতালের তুলনায় কম মূল্যে কেন্দ্রকে টিকা দিচ্ছে প্রস্তুতকারক সংস্থাগুলি। এ ছাড়া সব রাজ্যের কাছ থেকে টিকার সমান দাম নেওয়া হচ্ছে।

কেন্দ্র আরও জানিয়েছে, এই টিকা শেষ পর্যন্ত দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। প্রতিটি রাজ্য সরকারই জানিয়েছে, সাধারণ মানুষের কাছ থেকে টাকা নেওয়া হবে না। অর্থাৎ এই দামের ফলে সাধারণ মানুষের কোনও সমস্যা হওয়ার কথা নয়। সেই সঙ্গেই হলফনামায় জানানো হয়েছে, দেশে জুলাই মাসের মধ্যে টিকার উৎপাদন আরও বৃদ্ধি করা হবে। এর জন্য অর্থ বরাদ্দ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Supreme Court of India COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE