Advertisement
০৫ মে ২০২৪
Supreme Court of India

Covid-19: কোভিডে বাবা কিংবা মা হারিয়েছে লক্ষাধিক শিশু, অনেকে দু’জনকেই! জানাল শিশু সুরক্ষা কমিশন

‘বাল স্বরাজ’ পোর্টালে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের তরফে যে তথ্য আপলোড করা হয়েছে, তার ভিত্তিতেই আদালতে এই রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

কোভিডে বাবা-মাকে হারিয়েছে বহু শিশু।

কোভিডে বাবা-মাকে হারিয়েছে বহু শিশু।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ২২:৩২
Share: Save:

অতিমারি কালে বাবা-মা দু’জনের এক জনকে হারিয়েছে লক্ষাধিক শিশু। কেউকেউ হারিয়েছে দু’জনকেই। কোভিড সঙ্কটে শিশুরা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই সংক্রান্ত একটি স্বতঃপ্রণোদিত মামলায় সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়ে বুধবার এমনটাই জানাল ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস্ (এনসিপিসিআর)।
হলফনামায় জাতীয় শিশু সুরক্ষা কমিশন জানিয়েছে, গত বছর ১ এপ্রিল থেকে চলতি বছরের ২৩ অগস্ট পর্যন্ত মোট ১ লক্ষ ১৩২ জন শিশু বাবা অথবা মা কিংবা দু’জনকেই হারিয়েছে। তার মধ্যে এক জন অভিভাবককে হারিয়েছে ৯২ হাজার ৪৭৫ শিশু। বাবা ও মা, দু’জনকেই হারিয়েছে ৮ হাজার ১৬১ শিশু। এই সময়ে পরিত্যক্ত হয়েছে মোট ৩৯৬ শিশু। তবে কমিশনের তরফে এ-ও জানানো হয়েছে, শিশুদের অভিভাবকদের মৃত্যু কোভি়ড ছাড়াও আরও নানাবিধ কারণে হয়েছে। জাতীয় শিশু সুরক্ষা কমিশনের ‘বাল স্বরাজ’ পোর্টালে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের তরফে যে তথ্য আপলোড করা হয়েছে, তার ভিত্তিতেই আদালতে এই রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবারের শুনানিতে সমস্ত রাজ্যকে শীর্ষ আদালতের নির্দেশ, কোভিড পরিস্থিতিতে যে সব শিশু অনাথ হয়েছে, বেসরকারি স্কুলে তাদের পড়াশোনায় যেন কোনও বাধা না আসে, অন্তত এই শিক্ষাবর্ষে। শিশুদের লেখাপড়ার খরচ রাজ্য নিজেই দিক অথবা সংশ্লিষ্ট স্কুলকে ওই খরচ মকুব করার জন্য নির্দেশ দেওয়া হোক। অনাথ শিশুদের জন্য যাতে পিএম কেয়ারের অর্থও খরচ করা যায়, সে বিষয়টিও কেন্দ্রকে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE