Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covaxin

Covid-19: করোনা ঠেকাতে ৭৭.৮ শতাংশ সফল কোভ্যাক্সিন, নির্মাতা সংস্থার দাবিকেই স্বীকৃতি গবেষণায়

গবেষণাপত্র জানাচ্ছে, দু’টি টিকা নেওয়ার দু’সপ্তাহ পরে দেহে করোনাভাইরাস প্রতিরোধী শক্তিশালী অ্যান্টিবডি গঠনের প্রক্রিয়া শুরু হয়।

ছবি: এএফপি।

ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১০:২৮
Share: Save:

করোনাভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকরী ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন। সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়েছে, দু’টি কোভ্যাক্সিন টিকা নেওয়ার দু’সপ্তাহ পরে দেহে করোনাভাইরাস প্রতিরোধী শক্তিশালী অ্যান্টিবডি গঠনের প্রক্রিয়া শুরু হয়।

কোভ্যাক্সিনের নির্মাতা সংস্থা ‘ভারত বায়োটেক লিমিটেড’ মানবদেহে টিকা পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের তথ্য বিশ্লেষণ করে একই দাবি করেছিল। সম্প্রতি ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু) সেই দাবিতে স্বীকৃতি দিয়েছে। জরুরি ছাড়পত্র দিয়েছে কোভ্যাক্সিনকে।

২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে দু’টি টিকা নেওয়া ২৪,৪১৯ জনের দেহে পরীক্ষার ফল বিশ্লেষণ করে কোভ্যাক্সিনের কার্যকারিতা সম্পর্কে নিঃসংশয় হয়েছে ওই গবেষণা। ১৮ থেকে ৯৭ বছর বয়সী ওই ব্যক্তিদের কারও দেহে টিকার ক্ষতিকারক প্রতিক্রিয়া দেখা যায়নি এবং কারও মৃত্যু ঘটেনি বলেও দাবি ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE