Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
COVID-19

Covid Death: কোভিডে মৃত্যু বাবা, মায়ের! শিশুদের তথ্য জানানোর নির্দেশ শিশু সুরক্ষা কমিশনের

ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে ‘বাল স্বরাজ’ পোর্টালে কোভিডে বাবা অথবা মাকে হারানো শিশুদের তথ্য নথিভুক্ত করতে হবে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৬:১৯
Share: Save:

করোনার প্রকোপে বাবা কিংবা মা অথবা বাবা, মা দু’জনেরই মৃত্যু হয়েছে এমন শিশুদের তথ্য জানানোর জন্য সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিল ‘ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস’ (এনসিপিসিআর)।

সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবকে লেখা চিঠিতে শিশু সুরক্ষা কমিশন বলেছে, ‘দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে যে সব শিশুরা বাবা কিংবা মা অথবা বাবা মা দু’জনকেই হারিয়েছে, তাদের তথ্য দ্রুত পোর্টালে নথিভুক্ত করতে হবে সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের। নথিভুক্ত শিশুদের যাতে কোনও সমস্যা না হয় সে দিকে নজর রাখবে কমিশন’।

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি মঙ্গলবার জানিয়েছিলেন, দেশে এখনও পর্যন্ত ৫৭৭ জন শিশু তাদের বাবা, মাকে হারিয়ে অনাথ হয়েছে। তিনি সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ২৫ মার্চ পর্যন্ত এই বিষয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিটি জেলার আধিকারিকদের নির্দেশ দিয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে ‘বাল স্বরাজ’ পোর্টালে কোভিডে বাবা অথবা মাকে হারানো শিশুদের তথ্য নথিভুক্ত করতে হবে। তার পরেই এই নির্দেশ দিল শিশু সুরক্ষা কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.