Advertisement
১১ মে ২০২৪
covid 19 india

Covid 19:দেশে আবারও ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, দৈনিক আক্রান্ত ১৫ হাজার পার, কমল মৃতের সংখ্যা

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৭৫৪ জন। এক দিনে দেশে কোভিডে মৃত্যু হয়েছে ৪৭ জনের।

দেশে আবারও বাড়ল দৈনিক করোনা সংক্রমণ।

দেশে আবারও বাড়ল দৈনিক করোনা সংক্রমণ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১০:৪৬
Share: Save:

দেশে দৈনিক করোনা সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়ল। তবে দৈনিক মৃত্যুর সংখ্যা কিছুটা কমল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৭৫৪ জন। বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ১২ হাজার ৬০৮। এক দিনে দেশে কোভিডে মৃত্যু হয়েছে ৪৭ জনের। গতকাল এই সংখ্যাটা ছিল ৭২।

করোনায় এই মুহূর্তে দেশে মোট রোগীর সংখ্যা ১ লক্ষ ১ হাজার ৮৩০। এখনও পর্যন্ত দেশে ভাইরাসে মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২৭ হাজার ২৫৩ জনের। দেশে সুস্থতার বার ৯৮.৫৮ শতাংশ।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন। চলন্ত গড় কী এবং কেন তা লেখার শেষে আলাদা করে বলা হয়েছে।)

দৈনিক সংক্রমণের হার ৩.৪৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ১৫ হাজার ২২০ জন। এখনও পর্যন্ত দেশে মোট ২০৯.২৭ কোটি ডোজ টিকাকরণ করা হয়েছে।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ৮,৮৫৯। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ৬,৫৯৪। তার আগের দু’দিন ছিল ৮,৫৮২ এবং ৮,০৮৪। পরের দু’দিনের সংখ্যা ছিল ৮,৮২২ এবং ১২,২১৩। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ৮,৮৫৯, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

covid 19 india Covid Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE