Advertisement
২৫ এপ্রিল ২০২৪
covid 19 india

Covid 19: চোখ রাঙাচ্ছে আবারও, দৈনিক সংক্রমণ পার করল ২০ হাজার, এক দিনে মৃত ৭০

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৫৫১ জন। দেশে সুস্থতার হার ৯৮.৫০ শতাংশ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১১:৫৬
Share: Save:

দেশে আবারও বাড়ল করোনাভাইরাসের সংক্রমণ। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার দৈনিক সংক্রমণের লেখচিত্র ঊর্ধ্বমুখী। সংক্রমণের পাশাপাশি বাড়ল দৈনিক মৃত্যুর সংখ্যাও।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৫৫১ জন। বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ১৯৮৯৩। এক দিনে দেশে করোনায় প্রাণহানি ঘটেছে ৭০ জনের। গত কাল এই সংখ্যাটা ছিল ৫৩।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন। চলন্ত গড় কী এবং কেন তা লেখার শেষে আলাদা করে বলা হয়েছে।)

করোনায় এই মুহূর্তে দেশে মোট রোগীর সংখ্যা ১ লক্ষ ৩৫ হাজার ৩৬৪। দেশে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ৬০০। দৈনিক সংক্রমণের হার ৫.১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোভিডকে হারিয়ে দেশে সুস্থ হয়েছেন ২১ হাজার ৫৯৫ জন। দেশে সুস্থতার হার ৯৮.৫০ শতাংশ।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ৮,৮৫৯। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ৬,৫৯৪। তার আগের দু’দিন ছিল ৮,৫৮২ এবং ৮,০৮৪। পরের দু’দিনের সংখ্যা ছিল ৮,৮২২ এবং ১২,২১৩। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ৮,৮৫৯, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

covid 19 india Covid corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE