Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Coronavirus in India

Covid-19 Vaccination: টিকার অপচয় হলেই রাজ্যের বরাদ্দে কোপ, নয়া নির্দেশিকায় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার জাতির উদ্দেশে ভাষণে জানিয়েছিলেন, আগামী ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের জন্য বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১৮:৩২
Share: Save:

করোনা টিকাকরণ সম্পর্কিত নীতিতে কিছু রদবদলের কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ‘জাতীয় কোভিড টিকাকরণ কর্মসূচি’ সংক্রান্ত টাস্ক ফোর্সের তরফে এ বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘আগামী ২১ জুন থেকে জনসংখ্যা, রোগের সংক্রমণ এবং টিকাকরণের অগ্রগতির ভিত্তিতে টিকা বরাদ্দ করা হবে। টিকার অপচয় হলে বরাদ্দের ক্ষেত্রে তার নেতিবাচক প্রভাব পড়বে।’

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে জানিয়েছিলেন, আগামী ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের জন্য রাজ্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। প্রধানমন্ত্রীর সেই ঘোষণার ভিত্তিতেই টিকাকরণ সম্পর্কিত নীতিতে সংশোধনের কথা বলা হয়েছে। বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতে স্বাস্থ্যকর্মী এবং সংশ্লিষ্ট পেশাদারদের সাহায্যে অতিমারি প্রতিরোধে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণ কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের করোনা টিকা সম্পর্কিত জাতীয় বিশেষজ্ঞ কমিটি(এনইজিভিএসি), কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব এবং নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য দেশের প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিককে টিকা দেওয়ার লক্ষ্যে ২১ জুন ও পরবর্তী পর্যায়ের টিকাকরণের ক্ষেত্রে একটি সুসংহত ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি করবেন। গণ টিকাকরণের প্রথম তিন মাসে দেশ জুড়ে ৪৪ লক্ষ টিকা যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়েছে বলে তথ্যের অধিকার আইনে প্রাপ্ত জবাবে মাসকয়েক আগে স্বীকার করেছে কেন্দ্র। এই পরিস্থিতিতে গণ টিকাকরণের সাফল্যের লক্ষ্যে টিকা নষ্ট বন্ধ করার বিষয়টিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.