Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Covaxin for Children: শিশুদের কোভ্যাক্সিন টিকা আসতে পারে সেপ্টেম্বরেই, বার্তা দিলেন এমস প্রধান

এমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, প্রথম ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ শিশুদের টিকা তৈরি করছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জুন ২০২১ ১৪:০৫
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের করোনা টিকা আসতে পারে বাজারে। বুধবার এ কথা জানিয়েছেন দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’(এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তিনি জানান, প্রথম ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ শিশুদের টিকা তৈরি করছে।

রণদীপ বলেন, ‘‘আগামী সেপ্টেম্বরের মধ্যেই টিকাটির মানবদেহে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল)-র দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়য় সম্পন্ন হবে। ওই মাসেই টিকাকরণের অনুমতিও মিলতে পারে।’’ তিনি জানান, গত ৭ জুন থেকে শিশুদের কোভ্যাক্সিনের ‘হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল’ শুরু হয়েছে। এই টিকার কার্যকারিতা দেখা হচ্ছে ২ থেকে ১৭ বছর বয়সিদের উপর। পাশাপাশি গুলেরিয়া বলেন, ‘‘আমেরিকার সংস্থা ফাইজার এবং বায়োএনটেক-এর তৈরি শিশুদের কোভিড টিকাও ভারতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেতে পারে।’’

গত ১২ মে ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র তরফে কোভ্যাক্সিনের নয়া সংষ্করণকে শিশুদের উপর প্রথম ধাপের পরীক্ষার ছাড়পত্র দেওয়া হয়েছিল বলেও জানান গুলেরিয়া। তাঁর কথায়, ‘‘প্রাথমিক পরীক্ষায় দেখা গিয়েছে টিকাটি শিশুদের দেহে অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করছে।’’ প্রসঙ্গত, দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা, ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) সাহায্য নিয়ে কোভ্যাক্সিন তৈরি করেছে হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement