Advertisement
১৮ এপ্রিল ২০২৪
mansukh mandaviya

Covid-19 Vaccine for Children: শিশুদের করোনা টিকাকরণ শুরু হতে পারে অগস্টেই, বার্তা দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

এর আগে দিল্লির এমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে শিশুদের করোনা টিকা বাজারে আসতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৬:৫০
Share: Save:

অগস্টের মধ্যেই শিশুদের করোনা টিকাকরণের কাজ শুরু হতে পারে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বিজেপি-র সংসদীয় বোর্ডের বৈঠকে তিনি বলেন, ‘‘আসা করছি আগামী মাস থেকেই আমরা শিশুদের করোনা টিকাকরমের কাজ শুরু করতে পারব।’’

এর আগে দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’(এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে শিশুদের করোনা টিকা বাজারে আসতে পারে। প্রথম ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’-ই শিশুদের টিকা তৈরি করছে বলেও জানান তিনি। কিন্তু গত সপ্তাহে গুলেরিয়া জানিয়েছেন শিশুদের জন্য তৈরি কোভ্যাক্সিন টিকার পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) চূড়ান্ত ফল জানা যেতে পারে সেপ্টেম্বরে।

কোভ্যাক্সিন ছাড়াও অক্সফোর্ড-সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া-র তৈরি শিশুদের ভারতীয় কোভিড-১৯ টিকা নোভাভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালও চলছে দেশে। চলছে ফাইজার-বায়োএনটেক এবং জাইডাস ক্যাডিলার তৈরি শিশুদের টিকা পরীক্ষাও। ২ থেকে ১৭ বছরের শিশু ও কিশোরদের উপর টিকা পরীক্ষা চলছে বলে সরকারের তরফে দিল্লি হাই কোর্টকে জানানো হয়েছে। তবে জাইডাস ক্যাডিলার টিকা পরীক্ষার চলছে ১২-১৮ বছর বয়সিদের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE