×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

করোনা রুখতে কার্যকর ৮৯%, জুনের মধ্যেই আরও একটি প্রতিষেধক পাচ্ছে ভারত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ জানুয়ারি ২০২১ ২১:১৯
তৃতীয় করোনা প্রতিষেধক পেতে চলেছে ভারত।

তৃতীয় করোনা প্রতিষেধক পেতে চলেছে ভারত।
ছবি: রয়টার্স।

এক বছর আগে আজকের দিনেই ভারতে প্রথম করোনা রোগীর খোঁজ মেলে। আর আজকের দিনেই দেশে তৃতীয় কোভিড প্রতিষেধক নিয়ে আসার ঘোষণা করলেন সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। জুনের মধ্যেই ভারতের বাজারে ওই প্রতিষেধক পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

আমেরিকান সংস্থা নোভাভ্যাক্সের তৈরি কোভাভ্যাক্স প্রতিষেধকটি ভারতে আনতে চলেছেন বলে জানিয়েছেন পুনাওয়ালা। শনিবার টুইটারে তিনি লেখেন, ‘কোভিড প্রতিষেধকের জন্য নোভাভ্যাক্সের সঙ্গে হাত মিলিয়ে কার্যকরী ফল মিলেছে। ভারতে পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন জানানো হয়ে গিয়েছে। আশা করি ২০২১-এর জুনের মধ্যেই বাজারে পাওয়া যাবে’।

ব্রিটেনে তাদের তৈরি প্রতিষেধকটি করোনার বিরুদ্ধে ৮৯.৩ শতাংশ কার্যকর প্রতিপন্ন হয়েছে বলে শুক্রবারই ঘোষণা করে নোভাভ্যাক্স। এমনকি করোনার নতুন যে প্রজাতি ধরা পড়েছে সেখানে, তার বিরুদ্ধেও প্রতিষেধকটি কার্যকর বলে দাবি করে তারা। মোট ছ’টি উৎপাদন কেন্দ্রে প্রতিষেধক মজুত করতে শুরু করে দিয়েছে তারা। বছরে ২০০ কোটি ডোজ তৈরি করতে ভারতের সিরাম ইনস্টিটিউট-সহ বিশ্বের ৭টি দেশে ৮টি উৎপাদন কেন্দ্র তৈরি করার পরিকল্পনা রয়েছে তাদের।

Advertisement

করোনার প্রকোপ সামাল দিতে চলতি মাস থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছে। তাতে অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে হাত মিলিয়ে সিরাম ইনস্টিটিউট যে কোভিশিল্ড প্রতিষেধক তৈরি করেছে, সেটি ব্যবহার করা হচ্ছে। টিকাকরণে ব্যবহৃত হচ্ছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনও। তবে প্রতিষেধক গ্রহণে এখনও তেমন সার্বিক সাড়া মেলেনি।

Advertisement