×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

দাম নিয়ে কথা চলছে, খুব শীঘ্রই শুরু হবে টিকাকরণ, জানালেন প্রধানমন্ত্রী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি০৫ ডিসেম্বর ২০২০ ০৬:০৬
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

দেশে তিনটি আলাদা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ চলছে ভারতে। খুব শীঘ্রই টিকাকরণ শুরু হয়ে যাবে। শুক্রবার সর্বদল বৈঠকে এ কথা জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, টিকাকরণের ক্ষেত্রে শুরুতে স্বাস্থ্যকর্মীদেরই প্রাধান্য দেওয়া হবে। তবে কারা প্রথমে টিকা পাবেন, তা কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে আলোচনার মাধ্যমেই স্থির হবে।

শুক্রবার প্রধানমন্ত্রী বলেন, ‘‘কোভিডের প্রতিষেধক তৈরি নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী আমাদের বিজ্ঞানীরা। সস্তা এবং নিরাপদ প্রতিষেধক হাতে পাওয়াই এই মুহূর্তে প্রধান লক্ষ্য গোটা বিশ্বের। তার জন্য ভারতের দিকে তাকিয়ে রয়েছে সকলে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রতিষেধক তৈরি হয়ে যাবে বলে আশা বিশেষজ্ঞদের। বিজ্ঞানীদের কাছ থেকে সঙ্কেত পেলেই দেশজুড়ে টিকাকরণ শুরু হবে।’’

টিকাকরণের ক্ষেত্রে স্বাস্থ্যকর্মী-সহ সামনে থেকে যাঁরা করোনার বিরুদ্ধে লড়াই করছেন, সেই সব মানুষ এবং কোভিড পজিটিভ বয়স্ক মানুষ যাঁদের গুরুতর কোমর্বিডিটিও রয়েছে, তাঁদেরকে প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখে প্রতিষেধকের মূল্য নির্ধারণ হবে কেন্দ্র ও রাজ্যের মধ্যে আলোচনার মাধ্যমে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে কথা শুরু হয়েছে বলেও শুক্রবার জানান তিনি।

আরও পড়ুন: প্রাথমিক ট্রেন্ড উল্টে হায়দরাবাদে পিছিয়ে পড়ল বিজেপি, এগিয়ে টিআরএস​

আরও পড়ুন: দলীয় বৈঠকের আগে টুইট করে অনশন আন্দোলনের স্মৃতিচারণ মমতার​

Advertisement

প্রতিষেধক বণ্টনের পদ্ধতি নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলির মধ্যে আলোচনা শুরু হয়েছে। এ নিয়ে রাজনীতিকদের কারও কোনও প্রস্তাব বা পরামর্শ থাকলে তা লিখিত আকারে জানাতে আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement