Advertisement
২১ জুলাই ২০২৪
Zydus Cadila

COVID-19 Vaccine: চলতি সপ্তাহেই কি জাইকোভ ডি-কে ছাড়পত্র? কম বয়সিদের প্রথম টিকা পেতে পারে দেশ

ছাড়পত্র পেলে ১২ থেকে ১৮ বছর বয়সিদের এই টিকা দেওয়া হতে পারে। এ দেশে জাইকোভ ভি-ই হবে প্রথম টিকা, যা ওই বয়সিদের টিকাকরণে ব্যবহৃত হবে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ২০:৫১
Share: Save:

জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা জাইকোভ ডি-কে হয়ত চলতি সপ্তাহেই জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিতে পারে কেন্দ্রীয় সরকার। সোমবার একটি স‌র্বভারতীয় সংবাদমাধ্যমে এ দাবি করা হয়েছে। কেন্দ্রের সবুজ সঙ্কেত পেলে ১২ থেকে ১৮ বছর বয়সিদের এই টিকা দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে এ দেশে জাইকোভ ডি-ই হবে প্রথম টিকা, যা ওই বয়সিদের টিকাকরণে ব্যবহৃত হবে।

জরুরি ভিত্তিতে জাইকোভ-ডি ব্যবহারের অনুমোদন চেয়ে ১ জুলাই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে আবেদন করেছেন জাইডাস ক্যাডিলা কর্তৃপক্ষ। গুজরাতের ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, এ দেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের উপরে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে। তার মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সিরাও রয়েছে।

প্রসঙ্গত, এ দেশে কোভিড প্রতিষেধক হিসাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক-ভি, আমেরিকার মডার্নার তৈরি টিকা এবং জনসন অ্যান্ড জনসনের জ্যানসেন ছাড়পত্র পেয়েছে। তবে অন্যান্য টিকার মতো জাইকোভ ডি সিরিঞ্জের মাধ্যমে দেওয়া হবে না। এ ছ়াড়া, একটি বা দু’টির পরিবর্তে এর তিনটি টিকা নিতে হবে ব্যবহারকারীকে। যদিও ডিএনএ প্রযুক্তি নির্ভর জাইকোভ ডি-কে ভবিষ্যতে দু’টি টিকায় পরিণত করার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে জাইডাস ক্যাডিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE