×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

বাড়ির কাছের টিকা গ্রহণ কেন্দ্র কোথায়! হোয়াটসঅ্যাপের চ্যাট রোবট জানাবে তথ্য

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ মে ২০২১ ১১:৩০
হোয়াটসঅ্যাপের তরফে এই করোনা হেল্প ডেস্কের পরিষেবা অবশ্য গত বছরই চালু হয়েছিল।

হোয়াটসঅ্যাপের তরফে এই করোনা হেল্প ডেস্কের পরিষেবা অবশ্য গত বছরই চালু হয়েছিল।

হোয়াটসঅ্যাপেই জানা যাবে কাছাকাছি করোনা টিকা কেন্দ্রের তথ্য। ভারতে বাড়তে থাকা করোনা সংক্রমণ এবং তার জন্য টিকাকরণের প্রয়োজনের কথা মাথায় রেখে এই পরিষেবা দেওয়ার কথা জানিয়েছে নেটমাধ্যমে আলাপচারিতার এই অ্যাপ। নতুন পরিষেবায় হোয়াটসঅ্যাপের করোনা হেল্প ডেস্কে প্রশ্ন করলেই টিকাকরণ কেন্দ্র সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হবে চ্যাট রোবট।

ভারতের সরকারের ‘মাই গভর্নমেন্ট অফ ইন্ডিয়া’-র তরফে রবিবারই বিষয়টি জানানো হয়েছিল। পরে হোয়াটসঅ্যাপের এক কর্তা উইল ক্যাথকার্টও টুইটারে লেখেন, ‘ভারতে আমার বন্ধুরা এই মুহূর্তে যে পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছেন, তা নিয়ে আমরা চিন্তিত। যাঁরা এই সময়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে আসছেন, তাঁদের কাছে আমরা কৃতজ্ঞ। অতিমারিকে রুখতে বিভিন্ন স্বাস্থ্য সংগঠনের সঙ্গে একসঙ্গে কাজ করছি আমরাও। মাই গভর্নমেন্ট অব ইন্ডিয়া তার মধ্যে অন্যতম’।

হোয়াটসঅ্যাপের তরফে এই করোনা হেল্প ডেস্কের পরিষেবা অবশ্য গত বছরই চালু হয়েছিল। চ্যাট রোবটের সাহায্যে করোনা সংক্রান্ত নানা জরুরি তথ্য সরবরাহ করা হয় এই পরিষেবায়, যা ইতিমধ্যেই ৩ কোটি ব্যবহারকারী পেরিয়েছে। এখন এই পরিষেবার নতুন সংস্করণ টিকাকরণ কেন্দ্র খুঁজে পেতে সাহায্য করবে ব্যবহারকারীদের।

Advertisement

পরিষেবা পেতে শুধু একটি নম্বর সেভ করতে হবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে। নম্বরটি হল +৯১৯০১৩১৫১৫১৫। এই নম্বরে ইংরেজি হরফে ‘নমস্তে’, ‘হেলো’ বা ‘হাই’ লিখলেই চ্যাট রোবট হাজির হবে। জবাব দেবে টিকাকরণ সংক্রান্ত দরকারি প্রশ্নের। নিকটবর্তী টিকা কেন্দ্রের খোঁজ পেতে শুধু নিজের পিন কোড জানাতে হবে ব্যবহারকারীকে। তাহলেই মিলবে তথ্য। তবে কেউ যদি নম্বরটি সেভ না করতে চান, তবে wa.me/919013151515 লিঙ্কে গিয়েও চ্যাট রোবটের থেকে জানতে পারেন টিকাকরণ কেন্দ্রের তথ্য।



Advertisement