Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Kerala Lockdown: দেশের সবথেকে কম অ্যান্টিবডি কেরলে, সংক্রমণ রুখতে শনি-রবি লকডাউনের সিদ্ধান্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ জুলাই ২০২১ ১১:০৩


ফাইল চিত্র।

দেশে করোনা সংক্রমণে উদ্বেগ বাড়াচ্ছে কেরল। গত কয়েক দিন ধরে আক্রান্তের শীর্ষে দক্ষিণের এই রাজ্য। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর সেরো সার্ভে জানাচ্ছে, দেশের মধ্যে কোভিড অ্যান্টিবডি সবথেকে কম রয়েছে কেরলে। পরীক্ষার এই ফল চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের। এই পরিস্থিতিতে সংক্রমণ কমাতে শনি ও রবিবার সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে কেরলের পিনারাই বিজয়ন সরকার। পরিস্থিতি পর্যালোচনা করতে কেরলে যাচ্ছে কেন্দ্রীয় প্রতিনিধি দল।
করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে যে কয়েকটি রাজ্যে সংক্রমণ বেড়েছে তার মধ্যে অন্যতম কেরল। গত ২৪ ঘণ্টায় দক্ষিণের এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ২২ হাজার ১২৯, যা দেশের দৈনিক সংক্রমণের প্রায় ৫১ শতাংশ। সংক্রমণের হার ক্রমাগত বাড়ছে। এই পরিস্থিতিতে শনি ও রবিবার সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত কিছুটা হলেও সংক্রমণ কমাতে পারে বলেই ধারণা বিশেষজ্ঞদের। সেই সঙ্গে পরিস্থিতি পর্যালোচনা করতে ছয় সদস্যের কেন্দ্রীয় দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেন, ‘‘কেরলে সংক্রমণ অনেক বেড়েছে। কেন্দ্রীয় দল সেখানে যাচ্ছে। তারা পুরো পরিস্থিতি খতিয়ে রিপোর্ট জমা দেবে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি।’’

Advertisement

১৪ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত দেশের ১১টি রাজ্যে সেরো সার্ভে চালিয়েছে আইসিএমআর। তাতে দেখা যাচ্ছে, কেরলে অ্যান্টিবডির পরিমাণ মাত্র ৪৪.৪ শতাংশ। অন্য দিকে অ্যান্টিবডি সবথেকে বেশি পাওয়া গিয়েছে মধ্যপ্রদেশে। সেখানে অ্যান্টিবডির পরিমাণ ৭৯ শতাংশ। বাকি রাজ্যগুলির মধ্যে অ্যান্টিবডির পরিমাণ রাজস্থান (৭৬.২), বিহার (৭৫.৯), গুজরাত (৭৫.৩), ছত্তীসগঢ় (৭৪.৬), উত্তরাখণ্ড (৭৩.১), উত্তরপ্রদেশ (৭১) ও অন্ধ্রপ্রদেশে (৭০.২) ৭০ শতাংশের বেশি।

আরও পড়ুন

Advertisement