Advertisement
০৫ মে ২০২৪
COVID-19

করোনা আবহে চিকিৎসা সরঞ্জাম-সহ বিভিন্ন পণ্য চিন থেকে আমদানিতে ছাড়পত্র কেন্দ্রের

টিকা-সহ অন্যান্য চিকিৎসার যন্ত্রপাতি বিদেশ থেকে কেনার কথা ভাবছে দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওড়িশার মতো বেশ কিছু রাজ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২৩:৩৮
Share: Save:

অতিমারি পরিস্থিতিতে চিন থেকে করোনা চিকিৎসার কাঁচামাল, সরঞ্জাম আমদানির জন্য ৩১ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল কেন্দ্র। কোভিডের দ্বিতীয় ধাক্কার আবহে সেই মেয়াদ এ বার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদমাধ্যমে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের একটি সূত্র।

করোনার দ্বিতীয় ঝড়ে গোটা দেশেরই যেন স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়েছে। হাসপাতালে শয্যা, অক্সিজেনের অভাবে বহু করোনা রোগীর মৃত্যু হয়েছে। ভেন্টিলেটর-সহ চিকিৎসার সরঞ্জামে তৈরি হয়েছে ঘাটতি। সেই ঘাটতি মেটাতেই বিদেশ থেকে চিকিৎসা-পণ্য আমদানির কথা ভাবছে কেন্দ্র। শুধু তাই নয়, টিকা-সহ অন্যান্য চিকিৎসার যন্ত্রপাতি বিদেশ থেকে কেনার কথা ভাবছে দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওড়িশার মতো বেশ কিছু রাজ্য। তার মাঝেই এই সিদ্ধান্ত নিল কেন্দ্র। সূত্রের খবর, আমদানির পরিমাণের উপর কোনও উর্ধ্বসীমা রাখা হচ্ছে। ২০০ কোটি টাকার কমে লেনদেনেও ছাড়পত্র দেওয়া হয়েছে।

গত বছর লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সীমান্ত বিবাদের জেরে ভারত ও চিনের সম্পর্ক তলানিতে ঠেকেছিল। কোভিড পরিস্থিতি তাতে কিছুটা উন্নতি হলেও এখনও পর্যন্ত কোনও চিনা কোভিড টিকা নিয়েই উচ্চবাচ্য করতে দেখা যায়নি কেন্দ্রকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Export COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE