Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

টিকা শংসাপত্র ও পাসপোর্ট সংযোগ করিয়েছেন? না করলে জেনে নিন পদ্ধতি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ জুন ২০২১ ১৬:১২


প্রতীকী ছবি।

টিকা শংসাপত্র ও পাসপোর্ট নম্বর সংযোগ করার সুবিধা চালু করল কেন্দ্রীয় সরকার। কো-উইন পোর্টালে গিয়ে এই সংযোগ করা যাবে। আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের টুইটার হ্যান্ডেলে বলা হয়েছে,, টিকা শংসাপত্রে পাসপোর্ট নম্বর আপডেট করা যাবে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে কর্মসূত্রে বিদেশে বাসরত বা পাঠরত ভারতীয়রা সুবিধা পাবেন। বিদেশ ভ্রমণের ক্ষেত্রে এই সুবিধায় উপকৃত হবেন অনেকেই।

কী ভাবে টিকা শংসাপত্রে পাসপোর্ট নম্বর যোগ করবেন?

প্রথমে কো-উইন পোর্টালে যেতে হবে। এর পর ‘রেইজ অ্যান ইস্যু’ অপশনে ক্লিক করতে হবে। এর পর ক্লিক করতে হবে ‘পাসপোর্ট’' অপশনে। মেনু থেকে যাঁর শংসাপত্র সংযোগ করতে চাইছেন, তাঁকে বেছে নিতে হবে। এর পর পাসপোর্ট নম্বর দিয়ে বাকি তথ্য পূরণ করে সাবমিট করতে হবে।

Advertisement

কোনও কারণে টিকার শংসাপত্র এবং পাসপোর্ট নম্বরে গরমিল হলে বা ভুল নম্বর বা ভুল তথ্য দেওয়া হলেও সমস্যা নেই। এটা ঠিক করা যাবে। তবে, পাসপোর্ট নম্বর এবং নাম পরিবর্তনের সুযোগ কেবলমাত্র এক বারই পাওয়া যাবে। তাই এই বিষয়ে সচেতন থাকতে হবে।

ভুল হলে কী ভাবে ঠিক করবেন?

প্রথমে কো-উইন পোর্টালে যেতে হবে। এর পর ‘রেইজ অ্যান ইস্যু’ অপশনে ক্লিক করতে হবে। এর পর ‘কারেকশন ইন সার্টিফিকেট’ অপশনে ক্লিক করে যাঁর তথ্য সম্পাদন করতে চাইছেন, তাঁকে বেছে নিতে হবে। এর পর অপশন থেকে ঠিক কী কী ঠিক করতে চাইছেন, তা বেছে নিয়ে সম্পাদন করে সাবমিট করতে হবে।

জুন মাসের গোড়ার দিকে কেন্দ্রীয় সরকার কোভিড টিকাকরণ নিয়ে নতুন নির্দেশিকা ঘোষণা করে। বিদেশে যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট ও টিকা শংসাপত্রের সংযোগ বাধ্যতামূলক করা হয়। পড়ুয়া, খেলোয়াড় ও চাকরিজীবীদের বিদেশযাত্রার ক্ষেত্রে টিকার শংসাপত্রের সঙ্গে পাসপোর্ট নম্বরের সংযোগ করানো বাধ্যতামূলক ঘোষিত হয়। একই নির্দেশ টোকিও অলিম্পিক্সে যাবেন, এমন খেলোয়াড়দের ক্ষেত্রেও খাটবে। প্রত্যেক খোলয়াড়কে কো-উইনের মাধ্যমে পাসপোর্টের সঙ্গে টিকা গ্রহণের শংসাপত্র সংযোগ করাতে হবে।

আরও পড়ুন

Advertisement