Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: নির্দিষ্ট সময়ের আগে টিকা নিচ্ছেন সুস্থ হওয়া করোনা রোগীরা, প্রশ্ন কোউইন প্রযুক্তি নিয়ে

কেন্দ্র যে ৩ মাস অপেক্ষা করার কথা বলেছে, সেটা আক্রান্ত হওয়ার দিন থেকে, না কি সুস্থ হয়ে ওঠার দিন থেকে সে বিষয়ে নির্দিষ্ট কিছু বলা হয়নি।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ০৯:৪২
Share: Save:

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নির্দেশিকা জারি করে বলেছে, যাঁরা করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন তাঁদের টিকা নেওয়ার আগে অন্তত ৩ মাস অপেক্ষা করতে হবে। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরেই টিকা নিচ্ছেন অনেকে। যে কোউইন অ্যাপে নথিভুক্তিকরণ করে টিকা নেওয়া হয়, সেখানে কেউ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন কি না তা জানার কোনও সুযোগ নেই। ফলে টিকাকরণ কেন্দ্রেও কাউকে প্রশ্ন করা বা আটকানো হচ্ছে না। তাই টিকা নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হচ্ছে না।

সূত্রের খবর, সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশের পিছনে যুক্তি হল, যাঁরা করোনা আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়েছেন, তাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। এর ফলে অন্তত ৩ মাস তাঁদের আবার আক্রান্ত হওয়ার কোনও সুযোগ নেই। ফলে তাঁরা যদি একটু পরে টিকা নেন, তা হলে যাঁদের টিকা নেওয়ার বেশি প্রয়োজন, তাঁদের টিকা দেওয়া যাবে।

কিন্তু নির্দেশিকা দিলেও কেন্দ্রের কোউইন অ্যাপে তেমন প্রযুক্তি নেই যার সাহায্যে জানা যেতে পারে কেউ করোনা আক্রান্ত হয়েছিলেন কি না। সেই সঙ্গে আরও একটি সমস্যা তৈরি হয়েছে কেন্দ্রের নির্দেশিকা ঘিরে। কেন্দ্র যে ৩ মাস অপেক্ষা করার কথা বলেছে, সেটা করোনা আক্রান্ত হওয়ার দিন থেকে, না কি সুস্থ হয়ে ওঠার দিন থেকে সে বিষয়ে নির্দিষ্ট কিছু বলা হয়নি। করোনা আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠার সময় সবার সমান নয়। ফলে ঠিক কত দিন তাঁদের অপেক্ষা করতে হবে সে বিষয়ে নিশ্চিত না হওয়ায় সুস্থ হওয়ার পরেই সবাই টিকা নেওয়ার চেষ্টা করছেন বলে জানা গিয়েছে। আর সে ক্ষেত্রে তাদের টিকা নেওয়ার প্রক্রিয়ায় আরও সুবিধা করে দিচ্ছে কেন্দ্রীয় সরকারের কোউইন অ্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 CoWin App
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE