Advertisement
১৮ জুন ২০২৪
Tripura

সম্পাদককে আসন ছেড়ে সিপিএমকে বার্তা প্রদ্যোতের

মনোনয়ন প্রত্যাহারের দিকে নজর রেখেই কংগ্রেসের উপরে চাপের কৌশল নিয়েছে সিপিএম। কেন্দ্রীয় কমিটির বৈঠক উপলক্ষে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ছিলেন কলকাতায়।

Representational image of CPM.

কংগ্রেসের সঙ্গে এ বার ত্রিপুরায় বিধানসভা ভোটে সিপিএমের সমঝোতার সিদ্ধান্ত হলেও দু’দলের রফা সম্পূর্ণ হয়নি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
আগরতলা ও কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০১
Share: Save:

কোনও দলের সঙ্গে সমঝোতা না করে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে তিপ্রা মথা। কিন্তু ত্রিপুরা সিপিএমের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী যেখানে প্রার্থী, সেই সাব্রুম কেন্দ্রে তারা প্রার্থী দেয়নি। বিজেপির বিরুদ্ধে সিপিএমের জয় ‘নিশ্চিত’ করার লক্ষ্যেই এমন পদক্ষেপ তাঁরা নিয়েছেন বলে জানিয়েছেন মথা-র প্রধান প্রদ্যোৎ কিশোর দেববর্মা। এ বার সাব্রুমে দাঁড়িয়ে জিতেন্দ্রও বিজেপি-বিরোধী লড়াইয়ের ‘বৃহত্তর স্বার্থে’ বোঝাপড়ার ডাক দিলেন মথা-র উদ্দেশে। তাঁর বক্তব্য, মথা বোঝাপড়ায় আসতে রাজি হলে সিপিএম প্রয়োজন মতো প্রার্থী প্রত্যাহার করবে।

কংগ্রেসের সঙ্গে এ বার ত্রিপুরায় বিধানসভা ভোটে সিপিএমের সমঝোতার সিদ্ধান্ত হলেও দু’দলের রফা সম্পূর্ণ হয়নি। সিপিএম ১৩টি আসন ছেড়ে তাদের দিলেও কংগ্রেস ১৭টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। পাল্টা চাপ বাড়াতে বামফ্রন্ট কংগ্রেসের জন্য ছেড়ে রাখা ১৩টি কেন্দ্রেও প্রার্থী দিয়েছে। এরই মধ্যে সাব্রুম কেন্দ্রে ‘সৌজন্যের বার্তা’ দিয়েছে মথা। সূত্রের খবর, তার জন্য কৃতজ্ঞতা জানাতে মঙ্গলবার প্রদ্যোৎকে ফোন করে সিপিএমের রাজ্য সম্পাদক জিতেন্দ্র বলেছেন, দু’পক্ষেরই রাজনৈতিক প্রতিপক্ষ বিজেপি। তাই এমন বোঝাপড়া অন্য আসনগুলিতেও সম্প্রসারণ করার অনুরোধ জানান তিনি। প্রদ্যোৎ তাঁকে বলেন, সেই রকম পরিস্থিতি তৈরির চেষ্টা হচ্ছে, আলোচনা চলছে। পরে সাব্রুমে প্রচার-সভা থেকে প্রকাশ্যেও ওই বার্তা দিয়েছেন জিতেন্দ্র। এই সংক্রান্ত প্রশ্নে প্রদ্যোৎ অবশ্য জানিয়েছেন, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে (বৃহস্পতিবার) সব কিছু পরিষ্কার হয়ে যাবে।

মনোনয়ন প্রত্যাহারের দিকে নজর রেখেই কংগ্রেসের উপরে চাপের কৌশল নিয়েছে সিপিএম। কেন্দ্রীয় কমিটির বৈঠক উপলক্ষে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ছিলেন কলকাতায়। সূত্রের খবর, আগরতলা থেকে সোমবার জিতেন্দ্র তাঁকে জানান, পরিস্থিতির প্রেক্ষিতে কংগ্রেসের জন্য ছাড়া ১৩ আসনে তাঁরা প্রার্থী দিচ্ছেন। ইয়েচুরি তাতে সম্মতি দেন। সিপিএম শীর্ষ নেতৃত্বের আশা, দর-কষাকষি করেই রফা হবে। জিতেন্দ্রের বক্তব্য, অতিরিক্ত চারটি আসনে কংগ্রেস মনোয়ন প্রত্যাহার করলে একই ভাবে বামফ্রন্ট কংগ্রেসের ১৩টি আসন থেকে প্রার্থী-পদ তুলে নেবে। প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিৎ সিংহ এ দিন রাতে দাবি করেছেন, আজ, বুধবারের মধ্যেই সমাধান-সূত্র বেরোবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tripura CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE