Advertisement
২২ জুলাই ২০২৪
CSIR UGC NET Postponed

প্রশ্নপত্র ফাঁস বিতর্কের মাঝে স্থগিত সিএসআইআর নেটও, ‘অনিবার্য কারণ’ জানাল এনটিএ

শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়ে জানিয়েছে জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। প্রশ্নপত্র ফাঁসের বিতর্ক এড়াতেই কি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল এনটিএ? উঠছে প্রশ্ন।

সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা বাতিল করল এনটিএ।

সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা বাতিল করল এনটিএ। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০০:৩৯
Share: Save:

সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা (নিট)-এর প্রশ্নপত্র ফাঁস বিতর্কে ইতিমধ্যেই চাপে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। প্রশ্নপত্র ফাঁসের আশঙ্কায় পরীক্ষা নেওয়ার পরেও বাতিল করা হয়েছে বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা ইউজিসি নেট। এ বার স্থগিত করা হল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়ে জানিয়েছে জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। প্রশ্নপত্র ফাঁসের বিতর্ক এড়াতেই কি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল এনটিএ? উঠছে প্রশ্ন।

পরীক্ষা বাতিলের বিজ্ঞপ্তি।

পরীক্ষা বাতিলের বিজ্ঞপ্তি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নিয়ম অনুযায়ী, দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ, লেকচারারশিপ এবং সহকারী অধ্যাপক হিসেবে কাজ করার যোগ্যতা নির্ধারণের জন্য সিএসআইর ইউজিসি নেট নেওয়া হয়। আগামী ২৫ এবং ২৭ জুন এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অনিবার্য কারণবশত এই পরীক্ষা স্থগিত করতে তারা বাধ্য হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানিয়েছে এনটিএ। পরবর্তী পরীক্ষার দিন এখনও নির্ধারণ করা হয়নি। পরীক্ষার্থীদের ওয়েবসাইট www.csir.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

গত মঙ্গলবার অর্থাৎ ১৮ জুন দেশ জুড়ে দু’টি অর্ধে ইউজিসি নেট হয়। নয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা নেওয়ার পর দিন ১৯ জুন বুধবার রাতে কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হচ্ছে। পরীক্ষার স্বচ্ছতা সংক্রান্ত গোলমাল ধরা পড়ায় এই সিদ্ধান্ত। সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছে শিক্ষা মন্ত্রক। দেশ জুড়ে সরকারের এই সিদ্ধান্তে আলোড়ন পড়ে গিয়েছে। বিরক্ত ছাত্রছাত্রীরাও। পরবর্তী পরীক্ষার দিন জানানো হবে বলে জানিয়েছে সরকার। একই ভাবে নিটের ফলপ্রকাশের পর তাতে দুর্নীতির অভিযোগ উঠেছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৬৭ জন ওই পরীক্ষায় ১০০ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন। তাঁদের মধ্যে অনেকে একই পরীক্ষাকেন্দ্রের। বিহারে প্রশ্নফাঁসের অভিযোগে ধরপাকড়ও শুরু হয়েছে। যদিও কাউন্সেলিংয়ে এখনই স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। এই সব বিতর্কের মাঝেই ফের আরও এক সর্বভারতীয় পরীক্ষা স্থগিত করল এনটিএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CSIR UGC NET UGC National Testing Agency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE