Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyclone

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বিপর্যয়’, ভারতের কোন কোন রাজ্যে জারি সতর্কতা?

গুজরাতের কচ্ছের উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সেখানকার অস্থায়ী শিবিরে স্থানান্তরিত করা হচ্ছে। সমুদ্র বন্দরগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে।

cyclone

রবিবার থেকে মুম্বই এবং মহারাষ্ট্রের বিক্ষিপ্ত এলাকায় বৃষ্টিপাত হয়েছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১০:৪২
Share: Save:

আরব সাগরের বুকে দানা বাঁধছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। বাংলাদেশের নামকরণ করা এই ঘূর্ণিঝড় অশনিসংকেত নিয়ে আসছে ভারতের বুকেও। রবিবার রাতেই ভারতের উপকূলবর্তী এলাকার বিক্ষিপ্ত অঞ্চলে বৃষ্টি হয়েছে। সঙ্গে বয়ে গিয়েছে ঝোড়ো হাওয়াও। জাতীয় আবহাওয়া দফতর সূত্রে খবর, আরব সাগরের বুকে ‘বিপর্যয়’ অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সময় তার শক্তি বৃদ্ধি করছে সেই কারণে মুম্বই এবং মহারাষ্ট্রের বিক্ষিপ্ত এলাকায় বৃষ্টিপাত হয়েছে। রবিবার সন্ধ্যায় আবহাওয়া খারাপ থাকার কারণে মুম্বই বিমানবন্দরের একাধিক বিমান বাতিল করে দেওয়া হয়েছিল।

জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরে গুজরাতের মান্ডবি এলাকা এবং পাকিস্তানের করাচির মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে ‘বিপর্যয়’। এএনআই সূত্রে খবর, গুজরাতের কচ্ছের উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সেখানকার অস্থায়ী শিবিরে স্থানান্তরিত করা হচ্ছে।

সমুদ্র বন্দরগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে। প্রয়োজনে মাঝ সমুদ্রে থাকা জাহাজগুলিকে ঝড়ের সতর্কবার্তা পাঠাবে তারা। দীনদয়াল বন্দর থেকে ইতিমধ্যেই ছ’টি জাহাজ ছাড়া হয়ে গিয়েছে। সোমবারের মধ্যে আরও ১১টি জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে। বন্দরের এক আধিকারিক সূত্রে খবর, জাহাজের নাবিকদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদেরও গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

সিন্ধু এবং মাকরানের উপকূলবর্তী এলাকায় মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া দফতর। সিন্ধু এবং বালুচিস্তান প্রদেশের স্থানীয় প্রশাসনকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Cyclone Biparjoy Mumbai Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE