Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Monsoon 2023

ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা! তার জেরেই কি দেশে এ বার দেরিতে বর্ষা? কী বলছে মৌসম ভবন

দক্ষিণ-পশ্চিম আরব সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা সোমবার নিম্নচাপে পরিণত হয়েছে।

representative photo of cyclone

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১২:৪৮
Share: Save:

নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। এখনও দেশে পা রাখেনি বর্ষা। গরমে হিমশিম খাচ্ছে পশ্চিমবঙ্গ-সহ দেশের একাংশ। এই পরিস্থিতিতে স্বস্তি পেতে বর্ষার অপেক্ষায় সকলে। কিন্তু সেই বর্ষারই পথে বাধা হয়ে দাঁড়াতে পারে একটি ঘূর্ণিঝড়। সেই ঝড় তৈরির কারণেই বর্ষা এ বার দেরিতে ঢুকতে পারে দেশে। এমনটাই মনে করছে মৌসম ভবন।

দক্ষিণ পশ্চিম আরব সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা সোমবার নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য আরব সাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার পরই আগামী দিনে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। আরব সাগরে এই পরিস্থিতির কারণেই বর্ষার প্রবেশে বাধাপ্রাপ্ত হবে বলে মনে করা হচ্ছে। তবে ঘূর্ণিঝড়টি তৈরি হলে তার গতিপথ কোন দিকে হবে, তা এখনও জানা যায়নি। আরব সাগরের পরিস্থিতি উপর নজর রেখেছেন আবহবিদরা।

দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। দেশের মধ্যে কেরলে প্রথম বর্ষা পা রাখে। আগেই মৌসম ভবন জানিয়েছিল, এ বার দেশে বর্ষা ঢুকতে দেরি হবে। কেরলে ৪ জুন বর্ষার আগমন ঘটতে পারে। কিন্তু এখনও অধরা সে। আর এই কারণেই কবে বর্ষা আসবে, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। মৌসম ভবনের ধারণা, আগামী ৩-৪ দিনের মধ্যেই কেরলে বর্ষা পা রাখতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Cyclone Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE