Advertisement
১৮ জুন ২০২৪
Covid

Covid update: দৈনিক সংক্রমণ তিন হাজারেরও বেশি, শীর্ষে সেই দিল্লি

দৈনিক সংক্রমণের হারেও গত ২৪ ঘণ্টায় বৃদ্ধি দেখা দিয়েছে। বুধবার ০.৫৮ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ০.৬৬ শতাংশ।

ওমিক্রনের নতুন উপপ্রজাতিগুলি ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করতে সক্ষম।

ওমিক্রনের নতুন উপপ্রজাতিগুলি ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করতে সক্ষম। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১২:৪৯
Share: Save:

টানা এক সপ্তাহ দৈনিক সংক্রমণের সংখ্যা দু’হাজারের গণ্ডির মধ্যে ঘোরাফেরা করলেও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, সেই সংখ্যা তিন হাজার পার করল। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের সংখ্যা ৩, ৩০৩। বুধবার সংক্রমিতের সংখ্যা ছিল ২, ৯২৭।

দৈনিক সংক্রমণের হারেও গত ২৪ ঘণ্টায় বৃদ্ধি দেখা দিয়েছে। বুধবার ০.৫৮ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ০.৬৬ শতাংশ। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৬, ৯৮০। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭০১ জন। সুস্থও হয়েছেন দু’হাজার ৫৬৩ জন, যা বুধবারের তুলনায় সামান্য বেশি।

কোভিড স্ফীতির মোকাবিলা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার দুপুর ১২টায় সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন। তিনি জানান, ওমিক্রনের নতুন উপপ্রজাতিগুলি ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করতে সক্ষম। করোনা বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সংক্রমণ বৃদ্ধির শুরুতেই তা বিনাশ করার চেষ্টা করতে হবে। হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানো হয়েছে। অক্সিজেন মজুতের পরিমাণও বাড়ানো হবে। করোনা পরীক্ষার দিকে নজর দিতে হবে। তবে টিকাই করোনা প্রতিরোধের এক মাত্র উপায়। দেশে দীর্ঘ সময় পর স্কুল খোলা হয়েছে। ফলে দ্রুত হারে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকছে। ষাটোর্ধ্ব এবং প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের বুস্টার টিকা নেওয়ার সঙ্গে পড়ুয়াদের টিকাকরণের কাজ আরও দ্রুত করতে হবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সারা দেশে এখনও পর্যন্ত ১৮৮ কোটি ৪০ লক্ষ ৭৫ হাজার ৪৫৩ টিকাকরণ হয়েছে।
আপাতত দৈনিক সংক্রমণের শীর্ষে দিল্লি (১,৩৬৭)। এর পর রয়েছে হরিয়ানা (৫৩৫), কেরল (৩৪১) এবং উত্তরপ্রদেশ (২৫৮)। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩৯ জন। এর মধ্যে কেরলে ৩৬ জনের মৃত্যু আগেই হয়েছিল, পরে তা তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE