Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

দলাই লামা গুরুতর অসুস্থ? ক্যানসারে ভুগছেন?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ জুন ২০১৮ ১৯:১২
দলাই লামা। ফাইল চিত্র।

দলাই লামা। ফাইল চিত্র।

দলাই লামা নাকি গুরুতর অসুস্থ? প্রস্টেটের ক্যানসারে ভুগছেন নাকি তিব্বতি এই ধর্মগুরু? এমনকি, গত দু’বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা চলছে তাঁর! সংবাদ মাধ্যমের একাংশ এমন খবরই প্রকাশ করেছে।

ওই সংবাদ মাধ্যমগুলির মতে, ক্যানসার ছড়িয়েছে দলাই লামার শরীরের অন্যান্য অংশেও। তাঁর অবস্থা অত্যন্ত সংকটজনক, এমনটাই জানিয়েছে ওই সংবাদ মাধ্যমগুলি। ওই সংবাদ মাধমগুলির মতে, ক্যানসারের কারণেই রীতিমতো দুর্বল হয়ে পড়েছেন ১৪তম দলাই লামা। রোগ প্রতিরোধের ক্ষমতাও একেবারেই নেই। তাঁর সাম্প্রতিক যে ভিডিওগুলি প্রকাশ্যে এসেছে, সেগুলিতে দেখা গিয়েছে, তিনি টলমল পায়ে হাঁটছেন। নিচ্ছেন সহচরদের সাহায্যও।

চিন ও ভারত দলাই লামার অসুস্থতার বিষয়টি জানে, এমনটাই বলা হয়েছে তাদের খবরে। যদিও তিব্বতের প্রশাসনের (সিইটি) তরফে দলাই লামার অসু্স্থতার বিষয়টি অস্বীকার করা হয়েছে। তারা সাফ জানিয়েছে, সম্পূর্ণ সুস্থ রয়েছেন দলাই লামা। তাঁর অসুস্থতার খবর সম্পূর্ণ ভিত্তিহীন। মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা প্রসঙ্গে তিব্বিত প্রশাসনের দাবি, দেশের বাইরেই পা রাখেননি দলাই।

Advertisement

আরও খবর:

ভাইকে গুলি, মাথা নোয়াব না বললেন সেই ডাক্তার কাফিল খান

মায়াকে জোটে বাঁধতে লোকসভায় আসন ছাড়তেও রাজি অখিলেশ

বর্তমানে দলাই লামার বয়স ৮২।তাঁর স্বাস্থ্য নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে অনুরাগীদের মধ্যে। কিন্তু তিব্বতের তরফে বারবার বলা হচ্ছে, ‘হিজ হাইনেস ইজ হেলদি।’ অথচ গত মার্চেই দলাই লামার সফর বাতিল করা হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতেই দলাই লামার স্বাস্থ্য নিয়ে কেন্দ্রকে রিপোর্ট দিয়েছেন ভারতীয় গোয়েন্দারাও।

দলাই লামার অসুস্থতার খবরেই উঠেছে অপর একটি প্রশ্ন, তাঁর উত্তরসূরী কে। চিনের মতোই এই প্রশ্ন আমেরিকারও।দলাই লামার ৯০তম জন্মদিনেই ঘোষণা করা হবে পরবর্তী উত্তরসূরীর নাম, বলা হয় এমনটাও। দলাই লামা নিজেই জানিয়েছিলেন জন্মদিনে উত্তরসূরী নির্বাচনের কথা। কিন্তু এই বিষয়ে চিনের হস্তক্ষেপের বিষয়টি মোটেও পছন্দ নয় তাঁর।

চলতি বছরের জম্মু বিশ্ববিদ্যালয় ও ধর্মশালায় এসেছিলেন তিব্বতি ধর্মগুরু। ভারত ও চিনের কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বরবারই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এই শান্তিকামী ধর্মগুরু।

আরও পড়ুন

Advertisement