Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dalai Lama

ভারতেই মরতে চাই! এখানে ভালবাসা আছে, চিনকে মেকি বলে দুষে বললেন দলাই লামা

ভারতে দালাইয়ের ধর্মশালার বাড়িতে একটি আলোচনাসভার আয়োজন করেছিল এক আমেরিকান সংগঠন। সেখানেই বৌদ্ধ সম্প্রদায়ের আধ্যাত্মিক গুরু একথা বলেন।

দলাই লামা।

দলাই লামা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫৭
Share: Save:

নিজের দেশে নয়, তাঁর জীবনের অন্তিম মুহুর্ত তিনি ভারতের মাটিতেই কাটাতে পছন্দ করবেন বলে জানিয়ে দিলেন দলাই লামা। পাশাপাশি এও জানালেন যে, তাঁর দেশ অর্থাৎ চিনে আন্তরিকতার বড় অভাব। সেখানে কৃত্রিমতা তুলনায় বেশি।

ভারতে দালাইয়ের ধর্মশালার বাড়িতে একটি আলোচনাসভার আয়োজন করেছিল এক আমেরিকান সংগঠন। সেখানেই বৌদ্ধ সম্প্রদায়ের আধ্যাত্মিক গুরু একথা বলেন। এমনকি, কেন তিনি অন্তিম মুহূর্তেও ভারতেই থাকতে চান, তার কারণও ব্যাখ্যা করেন। দলাই বলেন, “ভারতে মানুষ ভালোবাসতে জানে। তাঁদের মধ্যে কৃত্রিমতা নেই। কিন্তু অন্তিম লগ্নে যদি আমাকে চিনের সরকারি প্রতিনিধিরা ঘিরে রাখেন, তবে তা হবে অত্যন্ত মেকি।”

উল্লেখ্য, চিন বরাবরই দালাইকে “বিতর্কিত এবং বিচ্ছিন্নতাবাদী” বলে মন্তব্য করেছে। চিন এবং তিব্বতের সমস্যায় দলাই তিব্বতের পক্ষেই কথা বলেছেন বরাবর। চিন সরকারকে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে নিতে পরামর্শও দিয়েছেন। যা চিনের সরকার পছন্দ করেনি। অন্য দিকে, ভারত বরাবর পাশে দাঁড়িয়েছে দলাইয়ের। ভারত সরকার দলাইকে তাঁর কাজের জন্য সম্পূর্ণ স্বাধীনতাও দিয়েছে। সম্ভবত সে কথা মনে করিয়ে দিয়েই দালাই বলেছেন, “আমি ভারতে মরতে চাই কারণ এ দেশে প্রকৃত গণতন্ত্র আছে। অন্তিম কালে বিশ্বস্ত আর কাছের মানুষকেই পাশে পেতে চান সকলে। আমিও তাই ভারতেই মরতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dalai Lama India Tibet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE