Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
UNSC

গভীর উদ্বেগের, অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করুন, রাষ্ট্রপুঞ্জে বলল ভারত

ভারত শুরু থেকেই বলে এসেছে, আলোচনাই সমস্যা সমাধানের একমাত্র পথ। বুধবার, রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে জয়শঙ্করের সঙ্গে ইউক্রেনের প্রধানমন্ত্রীরও দেখা হয়। তাঁকেও একই কথা বলেন তিনি।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২৩:০৩
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবিলম্বে বন্ধ করার পক্ষে জোরদার সওয়াল করল ভারত। বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জে দাঁড়িয়ে এই যুদ্ধকে গভীর উদ্বেগের বিষয় বলে অভিহিত করেছে ভারত।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে বক্তৃতা করতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘‘ইউক্রেন যুদ্ধ গোটা পৃথিবীর কাছেই গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারত কঠোর ভাবে বলতে চায়, এখনই যুদ্ধ থামিয়ে আলোচনার টেবিলে ফেরার কথা। ঠিক যেমন আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট জানিয়েছিলেন, এটা যুদ্ধের যুগ নয়।’’ জয়শঙ্কর আরও বলেন, ‘‘আমরা সবাই জানি কী ভাবে জিনিসপত্রের দাম বেড়েছে। বিশেষ করে খাদ্যশস্য, সার এবং জ্বালানীর। তাই উদ্বেগের অবশ্যই কারণ আছে।’’

প্রসঙ্গত, ভারতের দীর্ঘদিনের বন্ধু রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের সরাসরি নিন্দা করেনি ভারত। কিন্তু শুরু থেকেই ভারত বলে এসেছে, আলোচনাই সমস্যা সমাধানের একমাত্র পথ। এই প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জে জয়শঙ্করের কড়া অবস্থান অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বুধবার, রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে জয়শঙ্করের সঙ্গে ইউক্রেনের প্রধানমন্ত্রীর দেখা হয়। সেখানেও জয়শঙ্কর আলোচনার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.