Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Russia

বিদেশগামী বিমানের টিকিট বিক্রি বন্ধ, পুরুষদের দেশত্যাগ আটকাতে কঠোর রুশ সরকার

সাধারণ নাগরিকদের যুদ্ধে পাঠাবে রুশ সরকার। বুধবার টেলিভিশনে এই বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পর থেকেই বিদেশগামী বিমানে একটা আসনও আর ফাঁকা নেই।

সাধারণ নাগরিকদের যুদ্ধে পাঠাবে রুশ সরকার।

সাধারণ নাগরিকদের যুদ্ধে পাঠাবে রুশ সরকার।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৩
Share: Save:

ইউক্রেনে আরও সেনা মোতায়েন করবে রাশিয়া। সে জন্য দেশের ১৮ থেকে ৬৫ বছর বয়সি পুরুষদের প্রস্তুত থাকতে বলেছে প্রশাসন। রিপোর্ট বলছে, এর পরেই রুশ বিমান সংস্থাগুলিকে ওই বয়সি পুরুষদের উড়ানের টিকিট বিক্রি করতে বারণ করা হয়েছে, যাতে পুরুষরা দেশ ছেড়ে পালিয়ে না যান।

ছ’মাসের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। যুদ্ধে নিহত হয়েছেন হাজার হাজার রুশ জওয়ান। এ বার তাই সাধারণ নাগরিকদের যুদ্ধে পাঠাবে রুশ সরকার। বুধবার টেলিভিশনে এই বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পর থেকেই বিদেশগামী বিমানে একটা আসনও আর ফাঁকা নেই।

আর্মেনিয়া, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তান যাওয়ার প্রত্যেকটি বিমানে বুধবার একটি টিকিটও ছিল না। তুরস্কের বিমান সংস্থা নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, আগামী শনিবার পর্যন্ত রাশিয়া থেকে ইস্তানবুলগামী বিমানে কোনও আসন খালি নেই। তার পরেই নাকি রুশ বিমান সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, ১৮ থেকে ৬৫ বছর বয়সি পুরুষদের বিমানের টিকিট বিক্রি করা যাবে না। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদন ছাড়া ওই বয়সি কেউ দেশ ছাড়তে পারবেন না। নেট মাধ্যমে এই দাবি করেছেন দেশের কয়েক জন সংবাদিক। দেশে যে কোনও সময় যুদ্ধ আইন জারি হতে পারে বলেও আশঙ্কা ওই সাংবাদিকদের।

পুতিন দেশের পুরুষদের যুদ্ধে পাঠানোর কথা ঘোষণা করতেই রুশ প্রতিরক্ষা মন্ত্রী সেইগেই শোইগু দাবি করেছেন, দেশের তিন লক্ষ পুরুষকে ইউক্রেনে পাঠানো হতে পারে। একটি রিপোর্টে এ-ও দাবি করা হয়েছে, অপরাধীদের ইউক্রেনে যুদ্ধ করতে পাঠাচ্ছে রুশ সরকার। তাঁদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, ছ’মাস যুদ্ধক্ষেত্রে কাটানোর পর সাজা মকুব করবেন প্রেসিডেন্ট। মাসে ভারতীয় মুদ্রায় এক লক্ষ ২৭ হাজার ৪৮৪ টাকা বেতনও দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.