Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dearness allowance

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে ৪ শতাংশ! জোর জল্পনা

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। ৪ শতাংশ বাড়লে তা গিয়ে দাঁড়াবে ২১ শতাংশে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৪৫
Share: Save:

খুব শীঘ্রই সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, সপ্তম বেতন কমিশনে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা(ডিএ) এবং পেনশনভোগীদের জন্য ‘ডিয়ারনেস রিলিফ (ডিআর)’ বাড়তে পারে ৪ শতাংশ। এই বৃদ্ধি কার্যকর হতে পারে হোলির আগেই। ফলে ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬১ লক্ষ পেনশন ভোগী এই সুবিধা পাবেন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। ৪ শতাংশ বাড়লে তা গিয়ে দাঁড়াবে ২১ শতাংশে। আবার এমনও রিপোর্টও সামনেএসেছে যে, শুধু মহার্ঘ ভাতাই নয়, ৪ শতাংশ বকেয়া অর্থ (এরিয়ার) দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে মহার্ঘ ভাতা পৌঁছতে পারে ২৫ শতাংশে। যদিও এ বিষয়ে সরকারি ভাবে কোনও ঘোষণা করা হয়নি।

বাংলা সফরে এসে বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রতিশ্রুতি দিয়ে গিয়েছেন ক্ষমতায় এলে এ রাজ্যের সরকারি কর্মীদের জন্য সপ্তম বেতন কমিশন চালু করা হবে। সারা দেশে সপ্তম বেতন কমিশন কার্যকরী হলেও পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা সেই সুবিধা পাচ্ছেন না বলে দক্ষিণ ২৪ পরগনার নামখানার সভা থেকে ওই এই দাবি করেন তিনি। এর পরই বলেন, “রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে সরকারি কর্মীদের সপ্তম বেতন কমিশনের সুবিধা দেওয়া হবে।” বিশেষজ্ঞরা বলছেন, বেতন কমিশন এবং মহার্ঘ ভাতা নিয়ে এ রাজ্যের কর্মীদের মধ্যে অসন্তোষ রয়েছে। সেই ক্ষোভকে ভোটের বাক্সে কাজে লাগাতে সুকৌশলে সপ্তম বেতন কমিশনের বিষয়টি উস্কে দিলেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Dearness allowance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE