Advertisement
০২ মে ২০২৪
Sanjay Singh

রাজ্যসভার সাংসদ পদে শপথ নিতে পারবেন ধৃত সঞ্জয়, ধনখড়ের আপত্তিতে সায় দিল না আদালত

জেল থেকে ‘ছুটি’ নিয়ে সোমবার সংসদ ভবনে গিয়েছিলেন আপ নেতা সঞ্জয় সিংহ। সে দিনই রাজ্যসভার সাংসদ হিসাবে দ্বিতীয় দফার মেয়াদে শপথ নেওয়ার কথা ছিল তাঁর।

Delhi Court allows AAP leader Sanjay Singh second time to take oath as Rajya Sabha MP

(বাঁ দিকে) সঞ্জয় সিংহ এবং জগদীপ ধনখড়়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১১
Share: Save:

জেল থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভা নির্বাচনে জিতেও সোমবার অধ্যক্ষ জগদীপ ধনখড়়ের আপত্তিতে শপথ নিতে পারেননি তিনি। মঙ্গলবার আম আদমি পার্টি (আপ)-র সাংসদ সঞ্জয় সিংহের আবেদন মেনে তাঁকে আবার শপথ গ্রহণের জন্য অনুমতি দিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত।

জেল থেকে ‘ছুটি’ নিয়ে সোমবার সংসদ ভবনে গিয়েছিলেন আপ নেতা সঞ্জয় সিংহ। সে দিনই রাজ্যসভার সাংসদ হিসাবে দ্বিতীয় দফার মেয়াদে শপথ নেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু তাঁকে শপথবাক্য পাঠ করাতে রাজি হননি দেশের উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার অধ্যক্ষ ধনখড়। তিনি জানান, রাজ্যসভার স্বাধিকার রক্ষা কমিটি সঞ্জয়ের বিরুদ্ধে একটি স্বাধিকারভঙ্গের অভিযোগের তদন্ত করছে। তার ফয়সলা না হওয়া পর্যন্ত সাংসদ হিসাবে শপথ নিতে পারবেন না সঞ্জয়।

এর পরেই অধ্যক্ষের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন সঞ্জয়। মঙ্গলবার বিচারপতি এমকে নাগপাল শপথ নেওয়ার অনুমতি দিয়েছেন সঞ্জয়কে। সূত্রের খবর, বুধবার পুলিশি প্রহরায় সংসদ ভবনে শপথবাক্য পাঠ করতে যেতে পারেন আপ নেতা। প্রসঙ্গত, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত অক্টোবর মাসের গোড়ায় গ্রেফতার হন সঞ্জয়। গত ১ ফেব্রুয়ারি দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে সাত দিনের জন্য অন্তর্বর্তিকালীন জামিনের আর্জি জানান তিনি।

সঞ্জয় আদালতকে জানান, চলতি বাজেট অধিবেশনে যোগ দেওয়ার জন্য এবং রাজ্যসভার সদস্য হিসাবে শপথ নেওয়ার জন্য তাঁর জামিনের প্রয়োজন। আদালত তাঁর বিচারবিভাগীয় হেফাজতের মেয়াদ ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করলেও সোমবার সঞ্জয়কে সংসদ ভবনে গিয়ে শপথ নেওয়ার অনুমতি দেয়। বিচারক নাগপাল জেল কর্তৃপক্ষকে নির্দেশ দেন, সকাল ১০টায় সঞ্জয়কে সংসদ ভবনে নিয়ে যেতে হবে। পুলিশ হেফাজতে থেকেই সোমবার সংসদে গিয়েছিলেন সঞ্জয়। কিন্তু ধনখড়ের আপত্তিতে শেষমেশ শপথ নিতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajya Sabha MP Sanjay Singh AAP Delhi Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE