Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rakesh Asthana

Delhi: আস্থানাকে দিল্লির পুলিশ কমিশনার করার প্রতিবাদে বিধানসভায় প্রস্তাব পাশ কেজরীবালের

১৯৮৪ -র ব্যাচের গুজরাত ক্যাডারের আইপিএস অফিসার আস্থানার আগামী ৩১ জুলাই অবসর নেওয়ার কথা ছিল।

রাকেশ আস্থানা।

রাকেশ আস্থানা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২০:০৬
Share: Save:

দিল্লির পুলিশ কমিশনার পদে রাকেশ আস্থানার নিয়োগ ঘিরে এ বার কেন্দ্রের সঙ্গে সঙ্ঘাতের পথে হাঁটার বার্তা দিল অরবিন্দ কেজরীবাল সরকার। বৃহস্পতিবার দিল্লি বিধানসভায় আস্থানাকে পুলিশ কমিশনার নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে একটি প্রস্তাব পাশ হয়েছে।

আম আদমি পার্টি পরিচালিত দিল্লি সরকারের আনা ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘দিল্লির পুলিশ কমিশনার পদে রাকেশ আস্থানার নিযুক্তি সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপন্থী। আমরা আশা করব সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে এ ক্ষেত্রে পদক্ষেপ করবে কেন্দ্র’। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি যে আস্থানাকে সিবিআই প্রধান নিয়োগের ক্ষেত্রে কেন্দ্রের প্রস্তাবের বিরোধিতা করেছিল, সে প্রসঙ্গও রয়েছে দিল্লি বিধানসভায় পাশ হওয়া ওই প্রস্তাবে।

কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ। গত মঙ্গলবার আস্থানাকে কমিশনারের দায়িত্ব দেওয়ার কথা ঘোষণা করে অমিত শাহের মন্ত্রক। ১৯৮৪ -র ব্যাচের গুজরাত ক্যাডারের আইপিএস অফিসার আস্থানার আগামী ৩১ জুলাই অবসর নেওয়ার কথা ছিল। তার মাত্র তিন দিন আগে চাকরির মেয়াদ এক বছর বাড়িয়ে তাঁতে দিল্লি পুলিশের কমিশনারের দায়িত্ব দেওয়া হয়।

অমিত –ঘনিষ্ঠ আস্থানাকে সিবিআইয়ে নিয়ে আসা হয়েছিল এনডিএ সরকার আসার পরেই। সিবিআই ডিরেক্টর অলোক বর্মার সঙ্গে সঙ্ঘাতের জেরে ২০১৮ সালে সরানো হয় আস্থানাকে। তাঁকে বিমান পরিবহণের নিরাপত্তার দায়িত্বে নিয়ে আসা হয়। পরবর্তী কালে একই সঙ্গে কেন্দ্রীয় ‘নার্কোটিকস কন্ট্রোল ব্যুরো’ (এনসিবি) এবং বিএসএফের ডিজি-র দায়িত্বও দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE