Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Spa

Massage: নারী-পুরুষে মাসাজের আড়ালে দেহব্যবসা, অভিযোগ খারিজ করল দিল্লি হাই কোর্ট

দিল্লি সরকারের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছিল, স্পা-পার্লার-স্যালোঁগুলিতে আর মহিলাদের দিয়ে দলাইমলাই করাতে পারবেন না পুরুষেরা।

ছবি: শাটারস্টক।

ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১২:১৭
Share: Save:

মাসাজ পার্লার কিংবা স্পা-তে পুরুষ শরীরে নারীর হাত নয়। চলবে না উল্টোটাও। দিল্লির অনেক ম্যাসাজ পার্লার এবং স্পা-তে মাসাজের আড়ালে দেহব্যবসা চলে বলে অভিযোগ তুলেছিল অরবিন্দ কেজরীবাল সরকার। তাই ভিন্ন লিঙ্গে বডি মাসাজ পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করেছিল দিল্লি সরকার।

দিল্লি হাই কোর্ট শুক্রবার সেই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে। আদালত স্পষ্ট জানিয়েছে, মাসাজ পার্লার এবং স্পা-গুলিতে দেহব্যবসা চলছে এমন কোনও ‘নির্ভরযোগ্য প্রমাণ’ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। বিচারপতি রেখা পল্লী তাঁর নির্দেশ ঘোষণা করে বলেছেন, ‘‘পার্লার এবং স্পা শিল্পে নিযুক্ত পেশাদারদের কথা বিন্দুমাত্র চিন্তা না করে এক তরফা ভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।’’

Advertisement

দিল্লি সরকারের ওই নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছিল, স্পা-পার্লার-স্যালোঁগুলিতে আর মহিলাদের দিয়ে দলাইমলাই করাতে পারবেন না পুরুষেরা। মহিলারাও পারবেন না পুরুষদের দিয়ে বডি মাসাজ করাতে। সেই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল চিকিৎসক এবং স্পা মালিকদের একাধিক সংগঠন।

বিচারপতি পল্লী সেই আবেদনে সাড়া দিয়ে বলেছেন, যদি কোনও সমস্যা হয় তার সমাধানের পথই খোঁঝা প্রয়োজন। প্রাথমিক দৃষ্টিকোণ থেকে বলতে পারি, এ ক্ষেত্রে সেই যুক্তিগ্রাহ্য সমাধানের পথ খোঁজা হয়নি। পার্লার এবং স্পাগুলিতে অবৈধ যৌন ব্যবসা চলে কি না, প্রয়োজনে সে বিষয়ে নজরদারি চালানো যেতে পারে বলে জানান তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.