Advertisement
০৭ মে ২০২৪
Delhi Pollution

কমছে দূষণ, বুধবার থেকে দিল্লিতে খুলছে স্কুল, বাড়ি থেকে কাজ নয়, যেতে হবে দফতরে

জাতীয় সড়ক, রাস্তা, উড়ালপুল নির্মাণের উপর যে নিষেধাজ্ঞা ছিল, তাও তুলে নিয়েছে দিল্লি সরকার। এক মাত্র বেসরকারি নির্মাণের উপর এখনও নিষেধাজ্ঞা জারি থাকছে।

দূষণ সামান্য কম থাকায় বুধবার থেকে খুলে যাবে রাজধানীর সব প্রাথমিক স্কুল।

দূষণ সামান্য কম থাকায় বুধবার থেকে খুলে যাবে রাজধানীর সব প্রাথমিক স্কুল। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৫:০৫
Share: Save:

দিল্লির বাতাসে দূষণের পরিমাণ একটু হলেও কমেছে। তাই বুধবার থেকে খুলে যাবে রাজধানীর সব প্রাথমিক স্কুল। সরকারি দফতরের ৫০ শতাংশ কর্মীর বাড়ি থেকে কাজ করার নির্দেশও বাতিল করা হয়েছে। সোমবার ঘোষণা করলেন দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই। দিল্লির পাশাপাশি নয়ডার স্কুলও খুলছে বুধবার থেকে।

সোমবার মন্ত্রী গোপাল বলেন, ‘‘দিল্লির সরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ বাতিল করা হয়েছে। সোমবার থেকে সব সরকারি কর্মী দফতরে এসে কাজ করছেন।’’ জাতীয় সড়ক, রাস্তা, উড়ালপুল নির্মাণের উপর যে নিষেধাজ্ঞা ছিল, তা-ও তুলে নিয়েছে দিল্লি সরকার। এক মাত্র বেসরকারি নির্মাণের উপর এখনও নিষেধাজ্ঞা জারি থাকছে।

সোমবার সকালেও দিল্লিতে বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ছিল ‘খুব খারাপ’। গত তিন দিন এই সূচক ছিল ‘অতি ভয়াবহ’। সোমবার তা একটু ভাল হলেও সকালে এই একিউআইয়ের মাত্রা ছিল ৩৫২। শহরের মধ্যে এখন পণ্যবাহী ট্রাক প্রবেশেরও অনুমতি দিয়েছে সরকার। দূষণের কারণে গত ক’দিন তা বন্ধ ছিল।

প্রসঙ্গত, বাতাসের গুণমানের সূচক ৩৫১ থেকে ৫০০ এর মধ্যে থাকলে বাতাসের মান ‘ভয়াবহ’ বলা হয়। ৫০০ ছাড়িয়ে গেলে তা হয়ে ওঠে ‘অতি ভয়াবহ’। গুণমানের এই সূচকটি নির্ভর করে বাতাসে ভাসমান সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ (পিএম-১০) এবং অতি সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ (পিএম ২.৫)-এর উপরে। কার্যত কোনও অঞ্চলে প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২.৫-এর উপস্থিতির হারই সেই অঞ্চলের বাতাসের গুণমানের সূচক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Pollution school Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE