Advertisement
২২ জুলাই ২০২৪
Arundhati Roy

অরুন্ধতী: ইউএপিএ মামলায় অনুমতি

২০২৩ সালের অক্টোবরেই দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অরুন্ধতী ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা শুরু করার অনুমতি দিয়েছিলেন।

Arundhati Roy

অরুন্ধতী রায়। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ০৭:৪৩
Share: Save:

২০১০ সালে প্ররোচনামূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে লেখিকা অরুন্ধতী রায়ের বিরুদ্ধে ইউএপিএ-তে মামলা করার অনুমতি দিলেন দিল্লির উপরাজ্যপাল।

২০১০ সালে দিল্লিতে ‘আজ়াদি দ্য অনলি ওয়ে’ শীর্ষক আলোচনাসভায় অরুন্ধতী ও কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আইনের প্রাক্তন শিক্ষক শেখ শওকত হোসেন প্ররোচনামূলক বক্তৃতা দেন বলে অভিযোগ করেন কাশ্মীরের সমাজকর্মী সুহেল পণ্ডিত। অভিযোগে জানান, বক্তৃতায় অরুন্ধতী দাবি করেন কাশ্মীর কখনওই ভারতের অংশ ছিল না। ওই এলাকা ভারতীয় সশস্ত্র বাহিনী জোর করে দখল করে রেখেছে।

২০২৩ সালের অক্টোবরেই দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অরুন্ধতী ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা শুরু করার অনুমতি দিয়েছিলেন। এ বার ইউএপিএ-তে মামলার অনুমতি দিলেন তিনি। এখনও অরুন্ধতী ও শওকত প্রতিক্রিয়া জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arundhati Roy UAPA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE