×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

১৬৯ দিন পর চালু হল দিল্লি মেট্রো, পরিষেবা শুরু অন্য কয়েকটি শহরেও

সংবাদ সংস্থা
নয়াদিল্লি০৭ সেপ্টেম্বর ২০২০ ১১:৫৭
দূরত্ব: দিল্লি মেট্রোর অভ্যন্তরে। সোমবার। ছবি: টুইটার থেকে নেওয়া

দূরত্ব: দিল্লি মেট্রোর অভ্যন্তরে। সোমবার। ছবি: টুইটার থেকে নেওয়া

পাঁচ মাসেরও বেশি সময় পর কড়া কোভিড প্রোটোকলের মধ্যে দিয়ে চালু হল দিল্লি মেট্রো। আনলক ফোর-এর নির্দেশিকা মেনে সোমবার সকাল থেকে চালু হল বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, নয়ডা এবং কোচি শহরের মেট্রো পরিষেবাও। কলকাতা-সহ দেশের অন্য শহরগুলিও অল্প কিছু দিনের মধ্যে মেট্রো চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে।

১৬৯ দিন পর দরজা খুলল দেশের ব্যস্ততম দিল্লি মেট্রোর। এ দিন সকাল ৭টা থেকে প্রথম ধাপে সময়পুর বদলি স্টেশন থেকে হুডা সিটি সেন্টার পর্যন্ত হলুদ লাইনে শুরু হয়েছে পরিষেবা। মেট্রো চলছে র‌্যাপিড লাইনেও। আগামী পাঁচ দিনে ধাপে ধাপে অন্যান্য লাইনেও পরিষেবা শুরু হবে বলে জানিয়েছেন দিল্লি মেট্রো কর্তৃপক্ষ। করোনা সংক্রমণ রুখতে স্টেশনে এবং ট্রেনের মধ্যে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তা বাহিনী এবং মেট্রো আধিকারিকদের দেখা গিয়েছে মাস্ক ও ফেসশিল্ড পরে স্টেশনে ডিউটি করতে।

যাত্রীদের স্টেশনে ঢোকার আগে স্ক্রিনিং করছেন মেট্রো কর্মীরা। ট্রেনের মধ্যেও দূরত্ব বজায় রাখতে লকডাউনের আগের তুলনায় যাত্রীসংখ্যা ২০ শতাংশ করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে ৩০ মিলিলিটারের বেশি হ্যান্ড স্যানিটাইজার নিয়ে ট্রেনে উঠতে নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষ। এ ছাড়া মেট্রো সফরের জন্য হাতে কিছুটা অতিরিক্ত সময় নিয়ে আসতে বলা হয়েছে যাত্রীদের। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেছেন, ‘‘দিল্লির মেট্রো পরিষেবা চালু হওয়ায় আমি খুশি। মেট্রো কর্তৃপক্ষ খুব ভাল ব্যবস্থা করেছে। সাবধানতা অবলম্বনের ক্ষেত্রে অবহেলা করা উচিত নয়।’’

Advertisement

আরও পড়ুন: দৈনিক সংক্রমণ ৯০ হাজার পার, ভারতকে বড় ধাক্কা করোনার

এ দিন যাত্রীদের সঙ্গে সফর করেছেন দিল্লি মেট্রো কর্পোরেশনের ডিরেক্টর (অপারেশনস) এ কে গর্গ। তিনি বলেন, ‘‘আমি মালব্য নগর থেকে রাজীব চক পর্যন্ত মেট্রো ভ্রমণ করলাম। আমি খুশি যে যাত্রীরা দিল্লি মেট্রোতে সফর করতে আত্মবিশ্বাসী। যাত্রীদের নিরাপত্তার জন্য আমরা সব রকম বন্দোবস্ত করেছি।’’ তবে সকালের দিকে খুব বেশি ভিড় হয়নি। দিল্লির যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক) অতুল কাটিয়ার বলেন, “ভিড় নিয়ন্ত্রণ করতে প্রতিটি মেট্রো স্টেশনে ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। যাত্রীরা মাস্ক পরছেন কি না এবং সামাজিক দূরত্ব মেনে যাতায়াত করছেন কি না, সেটাও কড়া ভাবে নজর রাখা হচ্ছে।”

আরও পড়ুন: ভোরের আগুনে ভস্মীভূত নারকেলডাঙার ছাগলপট্টি বস্তি

দিল্লির পাশাপাশি এ দিন চালু হয়েছে বেঙ্গালুরু, হায়দরাবাদ, লখনউ, কোচি ও নয়ডা মেট্রো। এই সব শহরেও কোভিড প্রোটোকল মেনে মেট্রো পরিষেবা চলছে। তবে কোথাও পরিষেবা পুরোপুরি চালু হয়নি। প্রথম ধাপে আংশিক ভাবে চালু করা হয়েছে পরিষেবা। এর পর পরিস্থিতি অনুযায়ী ধীরে ধীরে তা বাড়ানো হবে। তবে দেশের মধ্যে একমাত্র রেলের অধীনে থাকা কলকাতা মেট্রো চালু হয়নি এখনও। রাজ্য প্রশাসন, রেল ও মেট্রোর আধিকারিকরা বৈঠক করছেন প্রায় প্রতি দিন।

 

 

Advertisement