Advertisement
০৩ মে ২০২৪
Delhi Liquor Policy Case

আবগারি মামলায় কেজরীর মন্ত্রীকে ৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ ইডির, কী জানালেন আপ নেতা?

ইডির দাবি, বিতর্কিত আবগারি নীতিতে নির্দিষ্ট ব্যবসায়ী গোষ্ঠীকে সুবিধা পাইয়ে দেওয়ার বিনিময়ে কোটি কোটি টাকা ঘুষ নিয়েছিল আপ। সেই টাকা গোয়ায় ভোটপ্রচারে ব্যবহার করার অভিযোগ ওঠে।

Delhi minister quizzed for 5 hours by ED days after Arvind Kejriwal arrest in Delhi Liquor Policy Case

অরবিন্দ কেজরীওয়াল এবং কৈলাস গহলৌত (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ২০:১৭
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় এ বার দিল্লির আপ সরকারের মন্ত্রী কৈলাস গহলৌতকে ৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করল ইডি। যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, অধিকাংশ প্রশ্নেরই সদুত্তর মেলেনি তাঁর কাছ থেকে।

দিল্লি সরকারের বিতর্কিত আবগারি দুর্নীতি রূপায়ণে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের মধ্যে কৈলাস অন্যতম। এর আগেও তাঁকে এই মামলায় জিজ্ঞাসাবাদ করতে চেয়ে সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু দিল্লি বিধানসভার অধিবেশন চলছে, এই যুক্তি দেখিয়ে হাজিরা এড়ান তিনি। তার পর কৈলাসকে দ্বিতীয় সমন পাঠায় ইডি। শনিবার সেই সমনের ভিত্তিতেই হাজিরা দেন তিনি।

আবগারি মামলায় ২০২২ সালে গ্রেফতার হয়েছিলেন আপের প্রাক্তন জনসংযোগ বিষয়ক দায়িত্বপ্রাপ্ত নেতা বিজয় নায়ার। অভিযোগ ওঠে যে, দিল্লির সিভিল লাইনে কৈলাসের জন্য যে বাংলো বরাদ্দ করা হয়েছিল, সেখানেই থাকতেন বিজয়। জিজ্ঞাসাবাদের পর বাইরে বেরিয়ে কৈলাস এই প্রসঙ্গে বলেন, “আমি সর্বদাই বলে এসেছি যে, আমি কখনও সরকারের দেওয়া বাংলোয় থাকিনি। কারণ, আমার স্ত্রী এবং সন্তানেরা বসন্ত কুঞ্জ থেকে সিভিল লাইনে আসতে চায়নি। আমি সিবিআইকেও এই কথা জানিয়েছিলাম। আজও একই কথা জানালাম।” একই সঙ্গে কেজরীর মন্ত্রীর বক্তব্য, বিজয় যে তাঁর বাংলোয় থাকতেন, সে কথা তিনি জানতেন না।

ইডির দাবি, বিতর্কিত আবগারি নীতিতে নির্দিষ্ট ব্যবসায়ী গোষ্ঠীকে সুবিধা পাইয়ে দেওয়ার বিনিময়ে ১০০ কোটি টাকা ঘুষ নিয়েছিল আপ। সেই টাকা গোয়ায় বিধানসভা নির্বাচনের প্রচারে ব্যবহার করার অভিযোগ ওঠে। এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে কৈলাস দাবি করেন যে, তিনি এই বিষয়ে কিছুই জানেন না। তাঁর কথায়, “আমি এই বিষয়ে কোনও মন্তব্য করব না। কারণ, আমি গোয়ার নির্বাচনী প্রচার পরিকল্পনার অংশ ছিলাম না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Arvind Kejriwal AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE