Advertisement
০৩ মে ২০২৪
NIA

পাকিস্তানের হয়ে চরবৃত্তি, দিল্লির বাসিন্দাকে দোষী সাব্যস্ত করল রাজধানীর এনআইএ আদালত

সাধারণ মানুষের বেশে ঘুরে ঘুরে ভারতের স্পর্শকাতর সীমান্ত এলাকায় মোতায়েন নিরাপত্তা বাহিনীর ছবি তুলে পাকিস্তানে পাঠাতেন পারভেজ। তার বিনিময়ে পাকিস্তান থেকে টাকা পেতেন তিনি।

file image of NIA

সাধারণ মানুষে বেশে ঘুরে বেড়িয়ে খবর ও ছবি পাচার করতেন পাকিস্তানে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩২
Share: Save:

গুপ্তচরবৃত্তির মামলায় দিল্লির এক বাসিন্দাকে দোষী সাব্যস্ত করল দিল্লির বিশেষ এনআইএ আদালত। এনআইএর মুখপাত্র এ কথা জানিয়েছেন। ২০১৭ সালে এই মামলাটি নথিভুক্ত হয়। পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল দিল্লির বাসিন্দার বিরুদ্ধে। সেই মামলাতেই রায় দিল বিশেষ এনআইএ আদালত।

দিল্লির চাঁদনি মহলের বাসিন্দা মহম্মদ পারভেজ। অভিযোগ ছিল, পারভেজ গোপনে পাকিস্তানের হয়ে চরবৃত্তি করেন। ২০১৭ সাল থেকে চলা মামলার রায় হল বৃহস্পতিবার। এনআইএ সূত্রে খবর, পারভেজ পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত হয়ে বিভিন্ন স্পর্শকাতর এলাকায় মোতায়েন ভারতের নিরাপত্তাবাহিনী সম্পর্কে খবরাখবর পাকিস্তানে পাচার করতেন। এনআইএ মুখপাত্র বলেন, ‘‘দোষী সাব্যস্ত হওয়া পারভেজ পাকিস্তানের গোয়েন্দা বিভাগের হয়ে কাজ করতেন। পারভেজ যখন পাকিস্তানে তাঁর বোনেদের সঙ্গে দেখা করতে যান সেই সময় জনৈক হামজ়া ভাই ওরফে বিল্লালের সঙ্গে তাঁর পরিচয় হয়।’’ পারভেজ শুধু যে খবরই পাচার করতেন তা নয়, বিভিন্ন সময় ভারতের নিরাপত্তা বাহিনীর ছবি তুলেও তিনি পাকিস্তানে পাঠাতেন। এনআইএর মুখপাত্রের আরও দাবি, অন্য লোকের নামে সিম কার্ড তুলে তা দেওয়া হয়েছিল পারভেজকে। এমন প্রক্রিয়ায় কাজ হত যে পারভেজ হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছবি পাঠাতেন পাকিস্তানে তাঁর হ্যান্ডলারদের কাছে। পাকিস্তান গেলে পারভেজকে টাকা দেওয়া হতো। এর পাশাপাশি হাওয়ালার মাধ্যমেও পারভেজের কাছে টাকা পৌঁছত।

এনআইএ সূত্রে খবর, আগামী ৯ মার্চ পারভেজকে সাজা শোনাবে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA Espionage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE