Advertisement
১৭ জুলাই ২০২৪
Delhi University

ছাত্রীদের শৌচালয়ের বাইরে কেন সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দিল্লি বিশ্ববিদ্যালয়ে?

কোনও অনুষ্ঠান হওয়ার আগে কলেজের চারপাশে ঘেরা দেওয়ালগুলি ভাল করে পর্যবেক্ষণ করতে হবে। দেওয়ালের উপর আলাদা ভাবে তার লাগানোর ব্যবস্থা করা হবে যেন বাইরে থেকে কেউ দেওয়াল টপকে না আসতে পারেন।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১২:১৪
Share: Save:

কলেজ এবং হস্টেলের প্রবেশপথের সামনেই নয়, এ বার ছাত্রীদের শৌচালয়ের মূল দরজার সামনেও সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দিল দিল্লির বিশ্ববিদ্যালয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত যে সমস্ত কলেজ রয়েছে, সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন সেই কলেজগুলিকে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুধুমাত্র ছাত্রীদের শৌচালয়ের মূল দরজার সামনেই নয়, ছাত্রীদের পোশাক পরিবর্তন করার ঘরের মূল দরজার সামনেও সিসিটিভি ক্যামেরা লাগানো হবে বলে শুক্রবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে যে কলেজের সমস্ত ছাত্রীর নিরাপত্তার জন্যই সিসিটিভি ক্যামেরা লাগানোর ব্যবস্থা করা হচ্ছে।

গত বছর অক্টোবর মাসে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একটি কলেজের ১০ জন ছাত্রী পুলিশের কাছে হেনস্থার অভিযোগ জানিয়েছিলেন। তাঁদের অভিযোগ, আইআইটি দিল্লিতে সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন তাঁরা যখন শৌচালয়ে পোশাক পরিবর্তন করছিলেন, তখন কেউ গোপনে তাঁদের ভিডিয়ো করছিলেন। ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে তদন্ত চালিয়ে পুলিশ এক ঝাড়ুদারকে গ্রেফতার করে।

এই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, তাই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। শৌচালয় এবং পোশাক পরিবর্তন করার ঘরের মূল দরজার বাইরের দিকে সিসিটিভি ক্যামেরা লাগানো হলে কারা যাতায়াত করছেন তার উপর নজর রাখা যাবে। শুধু তাই নয়, যে কোনও কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন ছাত্রীদের নিরাপত্তার জন্য নেওয়া হবে অন্যান্য ব্যবস্থাও। নির্দেশিকা অনুযায়ী, কোনও অনুষ্ঠান হওয়ার আগে কলেজের চারপাশে ঘেরা দেওয়ালগুলি ভাল করে পর্যবেক্ষণ করতে হবে। দেওয়ালের উপর আলাদা ভাবে তার লাগানোর ব্যবস্থা করা হবে যেন বাইরে থেকে কেউ দেওয়াল টপকে না আসতে পারেন। প্রবেশপথে ‘ডিটেক্টর’-এর ব্যবস্থা থেকে শুরু করে কলেজের অন্ধকার জায়গাগুলি আলো লাগানোর ব্যবস্থা করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবেশকারীদের একটি বিশেষ ‘গুগল ফর্ম’ পূরণ করতে হবে এবং সেই ফর্ম দিল্লি পুলিশের কাছেও জমা দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

delhi university CCTV Camera College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE