Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Delhi Temperature

তিন ডিগ্রিতে নামল দিল্লির তাপমাত্রা, ঠান্ডার সঙ্গে আরও দুই সমস্যায় জেরবার রাজধানী

ডিসেম্বরের শেষের দিকেও দিল্লির তাপমাত্রা এক ধাক্কায় ৪ ডিগ্রিতে নেমে এসেছিল। তার পর থেকে সর্বনিম্ন তাপমাত্রা একটু বাড়লেও, ৫-৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১১:২১
Share: Save:

হাড় জমিয়ে দেওয়া ঠান্ডা থেকে কবে রেহাই মিলবে? এখন এই প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে দিল্লির আনাচে-কানাচে। শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি চলছে উত্তর, মধ্য এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে। ফলে হু হু করে তাপমাত্রাও নামতে শুরু করেছে। শুক্রবার সকালে রাজধানীর তাপমাত্রা চার ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। মৌসম ভবন জানিয়েছে, শুক্রবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৩.৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরসুমের সবচেয়ে শীতলতম সকাল বলেই জানানো হয়েছে।

ডিসেম্বরের শেষের দিকেও দিল্লির তাপমাত্রা এক ধাক্কায় ৪ ডিগ্রিতে নেমে এসেছিল। তার পর থেকে সর্বনিম্ন তাপমাত্রা একটু বাড়লেও, ৫-৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করেছে। পশ্চিমি ঝঞ্ঝার কারণে মাঝে হালকা বৃষ্টিও হয়েছে। ফলে সব মিলিয়ে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে দিল্লি এবং তার সংলগ্ন অঞ্চলে। শুধু ঠান্ডাই নয়, তার সঙ্গে পাল্লা দিচ্ছে দূষণ এবং ঘন কুয়াশাও।

মৌসম ভবন জানিয়েছিল, ১১-১৫ জানুয়ারি দিল্লি-সহ উত্তর ভারতের রাজ্যগুলিতে কুয়াশার দাপট বাড়বে। তবে তার আগে থেকেই কুয়াশার দাপট শুরু হয়েছে দিল্লিতে। সেই দাপট আরও বেড়েছে বৃহস্পতিবার থেকে। শুক্রবার দিল্লির কোথাও কোথাও দৃশ্যমানতা শূন্যে পৌঁছেছে। তার মধ্যে রয়েছে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা। ফলে বিমান ওঠানামাতেও দেরি হচ্ছে। প্রভাব পড়েছে রেল পরিষেবার উপরও। দিল্লি এবং উত্তর ভারতগামী ২৩টি দূরপাল্লার ট্রেন বেশ কয়েক ঘণ্টা দেরিতে চলছে।

বৃহস্পতিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এক ধাক্কায় ২ ডিগ্রি নেমেছে। দিল্লির পশাপাশি, কুয়াশার দাপট চলছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশের কিছু অংশে, পশ্চিম রাজস্থানেও। ১২-১৬ জানুয়ারি পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে। পূর্ব এবং পশ্চিম উত্তরপ্রদেশেও কুয়াশার দাপট বজায় থাকবে ১২ এবং ১৩ জানুয়ারি। তবে তার পরের তিন দিন কুয়াশা আরও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Temperature Winter fog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE