Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Delta Variant: দেশের উত্তর-পূর্বে করোনার ডেল্টা প্রজাতির থাবা, মণিপুর ও মিজোরামে সংক্রমিত ১৮

করোনার দ্বিতীয় ঢেউয়ে দিল্লিতে এই ডেল্টা প্রজাতির প্রকোপেই মৃত্যুমিছিল শুরু হয় বলে দাবি গবেষকদের।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০০:২০
Share: Save:

এ বার উত্তর-পূর্বের দুই রাজ্য মিজোরাম এবং মণিপুরে করোনাডেল্টা প্রজাতির হদিশ মিলল। করোনার দ্বিতীয় ঢেউয়ে রাজধানী দিল্লিতে এই ডেল্টা প্রজাতির প্রকোপেই মৃত্যুমিছিল শুরু হয়েছিল বলে দাবি বিশেষজ্ঞদের। তার মধ্যেই ওই দুই রাজ্যে প্রথম বার ডেল্টা প্রজাতির হদিশ পাওয়া গেল।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মণিপুরের একটি গবেষণাগার থেকে হায়দরাবাদে যে ২০টি নমুনা পাঠানো হয়েছিল, তার মধ্যে ১৮টিতেই ডেল্টা প্রজাতির উপস্থিতি পাওয়া গিয়েছে। এর মধ্যে মিজোরামের চার রোগীর শরীরে ডেল্টা প্রজাতি পাওয়া গিয়েছে, যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত।

ভারতেই প্রথম ডেল্টা প্রজাতির শনাক্তকরণ হয়েছে। তবে গোটা বিশ্বে এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। করোনার ডেল্টা প্রজাতিই সবচেয়ে ভয়ঙ্কর বলে দাবি গবেষকদের। বিস্বের ৮০টি দেশে ডেল্টা প্রজাতির হদিশ মিলেছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। তার মধ্যেই মিজোরাম এবং মণিপুরে এই প্রজাতির হদিশ মেলায় আতঙ্ক ছড়িয়েছে পড়শি রাজ্য অসমেও। সেখানে টিকাকরণে আরও জোর দিচ্ছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE