Advertisement
০৫ মে ২০২৪
Demonitization

নোটবন্দি নিয়ে প্রশ্নের জবাব দিল না মোদী সরকার, উষ্মা প্রকাশ করল সুপ্রিম কোর্ট

নোটবন্দির সিদ্ধান্তে দেশের আমজনতার লাভ হয়েছে কি না, তা ৯ নভেম্বেরের মধ্যে হলফনামা মারফত জানানোর জন্য মোদী সরকারকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

বাতিল হওয়া পাঁচশো এবং হাজার টাকার নোট।

বাতিল হওয়া পাঁচশো এবং হাজার টাকার নোট। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২৩:২৯
Share: Save:

নরেন্দ্র মোদী সরকারের নোটবন্দির সিদ্ধান্তের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে দায়ের হওয়া মামলার শুনানি আগামী ২৪ নভেম্বর পর্যন্ত মুলতুবি করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বরাদ্দ করা সময়সীমার মধ্যে কেন্দ্র এ বিষয়ে হলফনামা পেশ করতে ব্যর্থ হওয়ায় বুধবার উষ্মা প্রকাশ করেছে পাঁচ বিচারপতির বেঞ্চ। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ— কেন্দ্রের এমন আচরণ অস্বস্তিকর।

নোট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া আবেদনগুলির শুনানির জন্য গত সেপ্টেম্বরে সম্মতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। গত ১২ অক্টোবর প্রাথমিক শুনানির পরে আবেদনকারী পক্ষের আইনজীবী পি চিদম্বরম এবং শ্যাম দিওয়ানের সওয়াল শুনে পাঁচ বিচারপতির বেঞ্চ জানায়, নোটবন্দির বিষয়ে জবাবদিহি করা কেন্দ্রের দায়িত্বের মধ্যে পড়ে।

নোটবন্দির সিদ্ধান্তে দেশের আমজনতার লাভ হয়েছে কি না, তা ৯ নভেম্বেরের মধ্যে হলফনামা মারফত জানানোর জন্য মোদী সরকারকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু বুধবার কেন্দ্রের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে ভেঙ্কটরমাণি হলফনামা পেশ করতে না পারার জন্য ক্ষমা চেয়ে আরও এক সপ্তাহ সময় প্রার্থনা করেন।

২০১৬ সালের ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেছিলেন, সে দিনের মধ্যরাতের পর থেকে অর্থাৎ ৯ ডিসেম্বর থেকে ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিল বলে গণ্য হবে। ফলে ওই দু’ধরনের নোট ব্যবহার করে কোনও রকম লেনদেন করা যাবে না। পুরনো নোটের বদলে ব্যাঙ্ক থেকে নতুন নোট সংগ্রহ করতে হবে আমজনতাকে। মোদী সরকারের দাবি ছিল, জঙ্গি সংগঠনগুলির মদতে ভুয়ো এবং কালো টাকার রমরমা রুখতেই এই পদক্ষেপ। যদিও মোদী সরকারের এই সিদ্ধান্তে আমজনতাকে নাকাল হতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Demonitization Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE