Advertisement
০৩ মে ২০২৪
Atal Setu

নিষেধাজ্ঞা সত্ত্বেও অটল সেতুতে অটো! চালকের বিরুদ্ধে জোরালো শাস্তির দাবি, কোন কোন যান নিষিদ্ধ?

প্রশ্ন উঠছে, সেতুর দু’প্রান্তে টোল বুথ রয়েছে। তা সত্ত্বেও কী ভাবে সেতুর উপরে অটো চলতে দেওয়া হল? নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কেন টোলকর্মীরা অটোটিকে সেতুতে উঠতে দিলেন?

অটল সেতুতে অটো নিয়েই বিতর্ক। ছবি: সংগৃহীত।

অটল সেতুতে অটো নিয়েই বিতর্ক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:১২
Share: Save:

কোন কোন যানবাহন অটল সেতু দিয়ে যাতায়াত করতে পারবে না, তার তালিকা আগেই ঘোষণা করা হয়েছিল। সেই তালিকায় ছিল অটোও। কিন্তু দেখা গেল, প্রশাসনিক নিষেধাজ্ঞা সত্ত্বেও সেই সেতুতেই বিনা বাধাতেই চলছে অটো! অটল সেতুর তেমনই একটি ছবি প্রকাশ্যে আসতেই হুলস্থুল পড়ে গিয়েছে। অটোচালকের বিরুদ্ধে শাস্তির দাবি জোরালো হচ্ছে। যদিও সেই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

প্রশ্ন উঠছে, সেতুর দু’প্রান্তে টোল বুথ রয়েছে। তা সত্ত্বেও কী ভাবে সেতুর উপরে অটো চলতে দেওয়া হল? নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কেন টোলকর্মীরা অটোটিকে সেতুতে উঠতে দিলেন? বিষয়টি নিয়ে মুম্বই পুলিশের দৃষ্টি আকর্ষণ করেছেন এক এক্স (সাবেক টুইটার) গ্রাহক। গত ১২ জানুয়ারি অটল সেতু উদ্বোধন হয়। তার পর থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে মুম্বইয়ের এই সমুদ্রসেতু। সেই তালিকায় আরও একটি সংযোজন সেতুর উপর অটো চলাচল।

সেতুটি উদ্বোধনের আগেই মুম্বই পুলিশের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছিল। কোন কোন যানবাহন সেতুর উপর দিয়ে যাতায়াত করতে পারবে না সেই তালিকা প্রকাশ করেছিল তারা। নিষিদ্ধ যানবাহনের তালিকায় রয়েছে মোটরসাইকেল, মোপেড, তিন চাকার টেম্পো, অটো, ট্র্যাক্টর, গরু বা ঘোড়ার গাড়ি এবং ধীর গতির কোনও বাহন। সেই তালিকা প্রকাশের পরেও অটল সেতুতে অটো চলল কী ভাবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

উদ্বোধনের পর পরই অটল সেতুতে ভিড় উপচে পড়েছিল। গাড়ি দাঁড় করিয়ে দেদার নিজস্বী তোলা, খাওয়াদাওয়া এবং খাবারের অবশিষ্ট সেতুর যত্রতত্র ফেলা— এই ছবি প্রকাশ্যে এসেছিল দু’দিন আগেই। যা নিয়ে এখনও চর্চা চলছে। হুজুগে জনতার সেই কর্মকাণ্ডের পরই মুম্বই পুলিশ গাড়িচালক এবং সেতু দিয়ে যাতায়াতকারীদের উদ্দেশে কড়া বার্তা দিয়েছে। মুম্বই পুলিশ জানিয়েছে, এটি কোনও ‘পিকনিক স্পট’ নয়। এই সেতু আকর্ষণীয় হতে পারে ঠিকই, কিন্তু তা বলে গাড়ি দাঁড় করিয়ে কোনও ভাবেই ছবি তোলা যাবে না। কেউ যদি এ কাজ করেন তাঁর বা তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল, মুম্বই পুলিশের সেই নিষেধাজ্ঞাকে তুড়ি মেরে সেতুর উপরে অটো উঠে পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atal Setu Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE