Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Petrol Diesel Price Hike

Fuel Price Hike: ১৪ দিনে ১২ বার দাম বাড়ল জ্বালানির, ডিজেল পেরোল ৯৮ টাকা, রেকর্ড পেট্রলে

শিল্পমহল থেকে আমজনতা, সব পক্ষেরই প্রশ্ন, শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে দাম? কতটাই বা চড়বে মূল্যবৃদ্ধির হার?

দেশের বাজারে জ্বালানির ঊর্ধ্বমুখী দৌড় বহাল।

দেশের বাজারে জ্বালানির ঊর্ধ্বমুখী দৌড় বহাল। ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৫:০৫
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেল আগের থেকে একটু নেমে ব্যারেল প্রতি ১০৪ ডলার হয়েছে। তবে দেশের বাজারে জ্বালানির ঊর্ধ্বমুখী দৌড় বহাল। সূত্রের খবর, কলকাতায় আইওসি-র পাম্পে আজ, সোমবার লিটার পিছু আরও ৪২ পয়সা বেড়ে ১১৩.৪৫ টাকায় পৌঁছে গিয়েছে পেট্রলের দাম। এখনও পর্যন্ত এটাই তার সর্বোচ্চ দর। রেকর্ড গড়ার পথে ছুটছে ডিজ়েলও। এক লিটার বিক্রি হচ্ছে ৯৮.২২ টাকায়। আগের দিনের থেকে ৪০ পয়সা বেশি।

এই নিয়ে মোট ১৪ দিনের মধ্যে ১২ দিনই দামি হল জ্বালানি। পেট্রলের দাম বাড়ল মোট ৮.৭৮ টাকা। ডিজ়েলের ক্ষেত্রে তা ৮.৪৩ টাকা। সংশ্লিষ্ট মহল বলছে, বৃদ্ধির এই গতি কার্যত নজিরবিহীন। আশঙ্কা প্রকাশ করে শিল্পমহল থেকে আমজনতা, সব পক্ষেরই প্রশ্ন, শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে দাম? কতটাই বা চড়বে মূল্যবৃদ্ধির হার?

জ্বালানির দাম বৃদ্ধির জন্য কেন্দ্র অশোধিত তেলের দিকে আঙুল তুললেও, বিরোধীদের নিশানায় তারাই। রবিবার প্রাক্তন অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম তাদের কাঠগড়ায় তুলে বলেন, মোদী সরকার আট বছরে জ্বালানি থেকে ২৬.৫ লক্ষ কোটি টাকার বেশি কর সংগ্রহ করেছে। ভারতে প্রায় ২৬ কোটি পরিবার আছে। তার মানে, প্রতিটি পরিবার থেকে গড়ে ১ লক্ষ টাকা করে জ্বালানি কর নিয়েছে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নেরও কটাক্ষ, বিজেপি সরকার বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমলে দেশে তেলের উৎপাদন শুল্ক বাড়ানোর নীতি নিয়ে চলে। এমন ভাবে সেস এবং শুল্ক চাপিয়ে দেয়, যাতে আমজনতা দাম কমার বিন্দুমাত্র সুবিধা না পান। ফলে সব সময়ই তা বাড়তে থাকে।

পঞ্জাবের অর্থমন্ত্রী ও আপ নেতা হরপাল সিংহ চিমা বলেন, পাঁচ রাজ্যে ভোট মিটতেই লাগাতার তেলের দাম বাড়িয়ে মানুষকে লুটছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE