Advertisement
০৪ মে ২০২৪
Karnataka CM

মুখ্যমন্ত্রীর পদ পৈতৃক সম্পত্তি নয়, কুর্সি পেতে ব্ল্যাকমেলও করব না! বার্তা শিবকুমারের

কর্নাটক বিধানসভা নির্বাচনে বিপুল আসনে জয়লাভ করেছে কংগ্রেস। ২২৪টি আসনের মধ্যে ১৩৫টি আসন তাদের দখলে। আগামী বৃহস্পতিবার সেই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান।

DK Shivakumar

মঙ্গলবারই দিল্লি উড়ে যাচ্ছেন শিবকুমার। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১১:১৩
Share: Save:

মুখ্যমন্ত্রীর পদ কোনও ‘পৈতৃক সম্পত্তি’ নয় যে, তা ভাইবোনদের মতো ভাগ করে নিতে হবে। সরকার গঠনের ক্ষেত্রে এ ধরনের বালখিল্য সিদ্ধান্ত নেওয়া যায় না। কর্নাটকে সরকার গড়া এবং মুখ্যমন্ত্রীর পদ প্রসঙ্গে এমনটাই মন্তব্য করলেন কর্নাটক কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার।

কর্নাটক বিধানসভা নির্বাচনে বিপুল আসনে জয়লাভ করেছে কংগ্রেস। ২২৪টি আসনের মধ্যে ১৩৫টি আসন তাদের দখলে। আগামী বৃহস্পতিবার সেই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান। কিন্তু তার আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া না রাজ্যের কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার, কে কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে তুঙ্গে জল্পনা। তার মধ্যেই এমন মন্তব্য করলেন শিবকুমার।

শিবকুমারকে জিজ্ঞাসা করা হয়, তিনি সিদ্দারামাইয়ার সঙ্গে মুখ্যমন্ত্রিত্ব ভাগ করে নেবেন কি না। জবাবে তিনি বলেন, ‘‘ভাইবোনদের মতো পৈতৃক সম্পত্তি ভাগ-বাঁটোয়ারা করার বিষয় এটা নয়। এটা সরকার গঠনের প্রশ্ন। ভাগাভাগি করা যাবে না।’’

স‌োমবারই সিদ্দারামাইয়াকে ‘শুভেচ্ছাবার্তা’ জানাতে দেখা গিয়েছিল শিবকুমারকে। তার পর থেকেই জল্পনা শুরু হয় যে, সিদ্দাকে মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার সিদ্ধান্তে তিনি সম্মতি জানিয়েছেন। এবং সে কারণেই শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি। তবে সেই জল্পনা উড়িয়ে শিবকুমার বলেন, ‘‘এই সব বাজে কথা। এখনও কিছু আলোচনা হয়নি। আমি সনিয়া গান্ধী এবং কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, আমি কর্নাটক কংগ্রেসের হাতে তুলে দেব। আমি আমার কথা রেখেছি। এখন দলের শীর্ষ নেতৃত্ব যা সিদ্ধান্ত নেওয়ার নেবে।’’

পাশাপাশি শিবকুমার এ-ও স্পষ্ট করেছেন যে, ক্ষমতা দখলের জন্য তিনি কাউকে ব্ল্যাকমেল করবেন না বা কাউকে জোরাজুরি করবেন না। মুখ্যমন্ত্রী হতে তিনি বাইরে থেকে কোনও কলকাঠি নাড়বেন না বলেও জানিয়েছেন শিবকুমার। তাঁর কথায়, ‘‘আমি ব্ল্যাকমেল করব না। আমি সে রকম মানুষ নই। আমার নিজস্ব চিন্তাভাবনা রয়েছে। আমি বাচ্চা নই। আমি কারও ফাঁদে পা দেব না।’’

প্রসঙ্গত, মঙ্গলবারই দিল্লি উড়ে যাচ্ছেন শিবকুমার। সোমবার তাঁকে এবং সিদ্দারামাইয়া, দুই নেতাকেই দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। খড়্গে ছাড়াও সেই বৈঠকে ছিলেন রাহুল গান্ধী, সনিয়া গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধীর মতো শীর্ষ নেতৃত্ব। কিন্তু সিদ্দা দিল্লি গেলেও সোমবার শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে দিল্লি যাননি শিবকুমার। তিনি যাচ্ছেন মঙ্গলবার।

মনে করা হচ্ছে কর্নাটকের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। সিদ্দা না শিবকুমার— কুর্সির দখল কার কাছে যাবে, মঙ্গলবারই সে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে কংগ্রেস সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE