Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jeans

Jeans Rivets Mystery: জিন্সের প্যান্টের পকেটে ছোট বোতাম কেন থাকে জানেন?

জিন্সের প্যান্টে ছোট পকেটের রহস্যটা এত দিনে অনেকেই জেনে ফেলেছেন। কিন্তু পকেটে কেন রিভেট লাগানো হয় সেই রহস্যটা এ বার জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১০:০৬
Share: Save:

আমাদের পোশাকের মধ্যে অন্যতম প্রিয় জিন্স। একটা ফ্যাশন ট্রেন্ডের মধ্যেও পড়ে এটি। জিন্স সম্পর্কে অনেক তথ্যই হয়তো আমাদের অজানা। কেন জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে, পকেটগুলোতে কেন ছোট বোতাম (রিভেট) লাগানো থাকে— এ রকম বেশ কিছু চমকপ্রদ তথ্য রয়েছে জিন্সের প্যান্ট সম্পর্কে।

জিন্সের প্যান্টে ছোট পকেটের রহস্যটা এত দিনে অনেকেই জেনে ফেলেছেন। কিন্তু পকেটে কেন রিভেট লাগানো হয় সেই রহস্যটা এ বার জেনে নেওয়া যাক।

কী সেই রহস্য?

জিন্সের প্যান্টে ছোট পকেটের চল শুরু হয় ১৮২৯ সালে। ওই সময় জিন্সের নামী সংস্থা ছিল লিভাইস স্ট্রস। জানা গিয়েছে, ওই সময় যে সব শ্রমিকরা কয়লা খাদানে কাজ করতেন তাঁরা বেশির ভাগই জিন্স পরতেন। কিন্তু তাঁদের দৈহিক পরিশ্রম এত বেশি করতে হত যে প্যান্ট তাড়াতাড়ি ছিঁড়ে যেত। কাজের সময় বিশেষ করে প্যান্টের সামনে এবং পিছনে চাপ পড়ায় পকেটের কাছ থেকেই বেশি ছিঁড়ত। কিন্তু ঘন ঘন দামি প্যান্ট কেনার সামর্থ্য ছিল না শ্রমিকদের।

এই সমস্যা থেকে মুক্তির জন্য এক শ্রমিকের স্ত্রী জেকব ডেভিস নামে স্থানীয় এক দর্জির কাছে যান। তাঁর কাছে অনুরোধ জানান এমন প্যান্ট তৈরি করতে হবে যা কাজ করার সময় সহজে ছিঁড়বে না। ডেভিস তখন একটি উপায় বার করেন। পকেট যাতে সহজে না ছিঁড়ে যায় তাই পকেটের কোণায় ছোট ছোট রিভেট লাগিয়ে দেন। ডেভিসের এই আবিষ্কার খুবই কাজে আসে। এই কাজের জন্য শ্রমিকদের মধ্যে তিনি বেশ জনপ্রিয় হয়ে ওঠেন।

ডেভিসের এই আবিষ্কারের খবর লিভাইস-এর কাছে পৌঁছয়। তাঁর সঙ্গে যোগাযোগ করে জিন্স প্রস্তুতকারক সংস্থাটি। ডেভিস তাঁর এই কাজের পেটেন্ট নেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু অর্থ না থাকার কারণে তিনি তা নিতে পারেননি। লিভাইস সংস্থাকে চিঠি লিখে তাঁর আবিষ্কার এবং অপারগতার কথা জানান ডেভিস। তার পরই লিভাইস ডেভিসকে তাদের সংস্থায় প্রোডাকশন ম্যানেজারের কাজ দেয়। লিভাইস এর পর থেকে জিন্সের পকেটে তামার রিভেটের ব্যবহার শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Rivets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE