Advertisement
২০ এপ্রিল ২০২৪
Liver Operation

১২ কিলোর যকৃৎ! ১৪ ঘণ্টার সফল অস্ত্রোপচার, প্রৌঢ়ার লিভার বাদ দিলেন চিকিৎসকরা

রোগী শিলিগুড়ির বাসিন্দা। হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার হয়েছে। ওই মহিলা দীর্ঘ দিন ধরেই যকৃতের নানা সমস্যায় ভুগছিলেন। তাঁর যকৃতের ওজন বেড়ে যাচ্ছিল ক্রমশ।

মহিলার অস্ত্রোপচার করে ১২ কিলোগ্রাম ওজনের যকৃৎ বা লিভার কেটে বাদ দিলেন চিকিৎসকরা।

মহিলার অস্ত্রোপচার করে ১২ কিলোগ্রাম ওজনের যকৃৎ বা লিভার কেটে বাদ দিলেন চিকিৎসকরা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১০:৪৪
Share: Save:

৫০ বছর বয়সি এক মহিলার অস্ত্রোপচার করে ১২ কিলোগ্রাম ওজনের যকৃৎ বা লিভার কেটে বার করে আনলেন চিকিৎসকরা। জটিল এই অস্ত্রোপচারে সময় লেগেছে টানা ১৪ ঘণ্টা।

রোগী পশ্চিমবঙ্গের শিলিগুড়ির বাসিন্দা। হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার হয়েছে। ওই মহিলা দীর্ঘ দিন ধরেই যকৃতের নানা সমস্যায় ভুগছিলেন। তাঁর যকৃতের ওজন বেড়ে যাচ্ছিল ক্রমশ। এক সময় এমন পরিস্থিতি তৈরি হয় যে, তিনি ঠিকমতো হাঁটাচলাও করতে পারছিলেন না। সার্বিক ভাবে তাঁর দেহের ওজনও বেড়ে গিয়েছিল অনেকটা। ২০১৯ সাল থেকে ওজন বাড়তে শুরু করেছিল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

শিলিগুড়ি থেকে প্রথমে কলকাতায় চিকিৎসার জন্য এসেছিলেন রোগী। চিকিৎসকরা তাঁকে যকৃৎ প্রতিস্থাপনের পরামর্শ দেন। হায়দরাবাদের ওই বেসরকারি হাসপাতালে যেতে বলা হয় তাঁকে। সেখানে গিয়ে পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা জানতে পারেন, মহিলার যকৃতের ওজন অস্বাভাবিক বেড়ে গিয়েছে। প্রায় ১২ কেজির যকৃৎ নিয়ে ঘুরছিলেন মহিলা। যা দেখে চিকিৎসকরাও বিস্মিত হন।

চিকিৎসকরা দেখেন, মহিলার পেটের অধিকাংশ জুড়ে ছড়িয়ে পড়েছে বিশাল সেই যকৃৎ। সাধারণত মানুষের যকৃতের ওজন হয় দেড় কিলোগ্রাম। হায়দরাবাদের হাসপাতালে যকৃৎ প্রতিস্থাপন বিশেষজ্ঞ ডঃ রবিচাঁদ সিদ্দাচারীর নেতৃত্বে চিকিৎসকদের একটি দল ১৪ ঘণ্টা ধরে মহিলার দেহে অস্ত্রোপচার করেন। বিশাল যকৃৎটি সরিয়ে দেওয়ার পাশাপাশি আরও দুই অঙ্গ প্রতিস্থাপন করা হয়। অস্ত্রোপচার সফল হয়েছে।

মহিলার যকৃতে সিস্ট তৈরি হয়েছিল বলে জানিয়েছেন চিকিৎসকরা। সাধারণত এই ধরনের সমস্যা দেখা দেয় ৩০ বছর বয়সের পর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liver Operation hyderabad medical treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE