Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ট্রাম্পের জন্য সাজছে তাজ, চিন্তা বাড়াচ্ছে বাঁদরকুল

আগামিকাল আমদাবাদ থেকে বিকেলে পৌঁছে আগরায় আড়াই ঘণ্টারও কম সময় থাকবেন ট্রাম্প।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৯
Save
Something isn't right! Please refresh.
তাজমহলের বাইরে কড়া পাহারা। রবিবার। ছবি: পিটিআই।

তাজমহলের বাইরে কড়া পাহারা। রবিবার। ছবি: পিটিআই।

Popup Close

মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন থেকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। পাকিস্তানের প্রেসিডেন্ট পারভেজ মুশারফ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাজ দর্শনের ভিভিআইপি বিদেশি অতিথিদের অতীত তালিকাটি সুদীর্ঘ। যার সাম্প্রতিকতম সদস্য হতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

আগামিকাল আমদাবাদ থেকে বিকেলে পৌঁছে আগরায় আড়াই ঘণ্টারও কম সময় থাকবেন ট্রাম্প। সেই ওয়াশিংটন থেকেই তাজমহলে সূর্যাস্ত দেখার ইচ্ছা প্রকাশ করে রেখেছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প সেই ওয়াশিংটন থেকেই। সেই ‘সূর্যাস্তের’ খাতিরেই মলিন হয়ে আসা শহরটিতে যুদ্ধকালীন ভিত্তিতে গত এক সপ্তাহ ধরে চলল রূপচর্চা! যমুনার দুর্গন্ধ দূর করতে বাড়ানো হয়েছে জলের স্রোত। ব্রিটিশ আমলের একটি জং ধরা ওভারব্রিজকে রুপোলি রঙের মেটালিক স্প্রে করা হয়েছে। তাজে ‘মাড প্যাক’ লাগিয়ে তার জেল্লা ফেরানোর চেষ্টা চলছে। তাজের কাছে রাস্তার দু’ধারে এলইডি আলো, ফুলের টব— কমতি নেই কোনও কিছুরই।

কিন্তু তবুও একটি বিষয়ে দুশ্চিন্তা যাচ্ছে না। সেটি হল তাজে বসবাস করা প্রায় হাজার খানেক বাঁদরের উপদ্রব। ভারতের পাশাপাশি আমেরিকা থেকে আসা নিরাপত্তা কর্তাদেরও দুশ্চিন্তা— হঠাৎ যদি বাঁদর-বাহিনী আক্রমণ করে বসে মার্কিন প্রেসিডেন্টকে! হাত গুটিয়ে বসে না-থেকে এই আশঙ্কাকে নির্মূল করতে আপাতত উঠে পড়ে লেগেছে সরকার। দূর থেকে গুলতি ছুঁড়ে বাঁদরদের তাড়ানোর চেষ্টা চলেছে গত এক সপ্তাহ ধরে। কিন্তু তাতে কতটা কাজ হয়েছে, সে ব্যাপারে নিশ্চিত নন কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: ওবামাদের সুইটেই তাঁরা, চমক খানাতেও

আপাতত স্থির হয়েছে, বাঁদর তাড়াতে বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত পাঁচটি হনুমানকে সঙ্গে রাখা হবে। তবে শুধু হনুমানে ভরসা না করে সশস্ত্র অফিসারবাহিনীকেও সঙ্গে রাখা হবে। যাঁরা বাঁদর তাড়ানোর সরঞ্জাম নিয়ে হাজির থাকবেন তাজ চত্বরে।



Something isn't right! Please refresh.

Advertisement