Advertisement
০৩ মে ২০২৪
Kannada

‘এটা আমাদের জায়গা, কন্নড় বলতেই হবে’! কর্নাটকে হিন্দি বলতেই তরুণীকে ধমক অটোচালকের

ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক যাত্রীর সঙ্গে হিন্দি বলা নিয়ে তর্ক করছেন অটোচালক। তাঁকে বলতে শোনা যাচ্ছে, “এটা আমাদের রাজ্য। এখানে কন্নড় ভাষায় কথা বলতেই হবে।”

Autorickshaw

তরুণীকে ধমক অটোচালকের। জোর করে নামিয়ে দেওয়ার অভিযোগও উঠল তাঁর বিরুদ্ধে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১১:০৯
Share: Save:

হিন্দি বলা চলবে না। এখানে থাকতে গেলে কন্নড় ভাষাতেই কথা বলতে হবে। ধমকের সুরে যাত্রীকে বলে উঠলেন এক অটোচালক। তরুণী প্রতিবাদ করতেই জোর করে অটো থেকে মাঝপথেই নামিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ওই অটোচালকের বিরুদ্ধে। এমনই অভিজ্ঞতার শিকার হলেন এক তরুণী। সেই ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োটি কোথাকার তা-ও জানা যায়নি।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক যাত্রীর সঙ্গে হিন্দি বলা নিয়ে তর্ক করছেন অটোচালক। তাঁকে বলতে শোনা যাচ্ছে, “এটা আমাদের রাজ্য। এখানে কন্নড় ভাষায় কথা বলতেই হবে।” পাল্টা ওই তরুণী বলেন, “কেন আমি কন্নড় বলব? আমি হিন্দিতেই বলব।” এর পরই তরুণীকে কন্নড় ভাষায় গালিগালাজ করেন অটোচালক। তার পর আবার বলেন, “আমি কেন হিন্দি বলব। এটা আমাদের জায়গা। এখানে কন্নড়েই কথা বলতে হবে।” অভিযোগ এর পরই তরুণীকে মাঝপথে নামিয়ে দেন অটোচালক।

ভিডিয়োটি ভাইরাল হওয়ার পর থেকে অনেকেই অটোচালকের এই আচরণ নিয়ে প্রশ্ন তুলেছেন। সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। সেখানে দেখা গিয়েছিল, তামিলনাড়ুতে হিন্দি কথা বলায় কয়েক জন যাত্রীকে ট্রেনের মধ্যেই মারধর করছেন এক ব্যক্তি। যদিও সেই ভিডিয়োরও সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তামিলনাড়ুতে উত্তর ভারতীয় এবং হিন্দিভাষীদের মারধর করা হচ্ছে বলেও অভিযোগ ওঠে। যা নিয়ে আতঙ্কও ছড়ায় ওই রাজ্যে। শেষমেশ পরিস্থিতি সামলাতে প্রশাসন কঠোর পদক্ষেপ করে। রাজ্য প্রশাসন দাবি করে, বেশ কিছু ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে একটা আতঙ্ক ছড়ানোর চেষ্টা চলছে। উত্তর ভারতীয় বা হিন্দিভাষীদের উপর আক্রমণ হচ্ছে না। এই ধরনের গুজব ছড়ানোয় ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে রাজ্য পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kannada Autorickshaw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE