Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Draupadi Murmu

Draupadi Murmu: দ্রৌপদীর পক্ষে বিরোধী ভোটও, ব্যতিক্রম ত্রিপুরা

কেরলেও কংগ্রেস বা বাম শিবির থেকে এক জন দ্রৌপদীকে ভোট দিয়েছেন। আবার ত্রিপুরায় বিরোধী প্রার্থী যশবন্ত সিন্‌হার পক্ষে ক্রস ভোট পড়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ০৮:১৫
Share: Save:

শুধু গুজরাত বা গোয়া নয়, রাজস্থান-ছত্তীসগঢ়ের মতো যে দুই রাজ্যে কংগ্রেস ক্ষমতায় রয়েছে, সেখানে কংগ্রেসের দুই বিধায়ক রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিন্হার বদলে এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। এমনকী কেরলেও কংগ্রেস বা বাম শিবির থেকে এক জন দ্রৌপদীকে ভোট দিয়েছেন। আবার ত্রিপুরায় বিরোধী প্রার্থী যশবন্ত সিন্‌হার পক্ষে ক্রস ভোট পড়েছে।

বিরোধী শিবিরের দৈন্য দশা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের ফল বলছে, বিরোধী শিবিরের অন্তত ১৭ জন সাংসদ ও ১২৫ জন বিধায়ক বিরোধী প্রার্থী যশবন্ত সিন্হার বদলে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। অসম, গুজরাত, গোয়া, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড থেকে রাজস্থান, ছত্তীসগঢ়েও বিরোধী শিবিরের ভোট পেয়েছেন দ্রৌপদী।

রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করার পরেই বিরোধী নেতারা টের পেয়েছিলেন, কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের মধ্যে আদিবাসী বা জনজাতি সাংসদ-বিধায়কেরা স্থানীয় ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে দ্রৌপদী মুর্মুকে ভোট দিতে পারেন। বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিন্হা রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার আগের মুহূর্ত পর্যন্ত তৃণমূলে থাকলেও, দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, শাসক শিবির দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করবে জানলে তিনি ভেবে দেখতেন। ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়ের মতো জনজাতি অধ্যুষিত রাজ্যেও কংগ্রেসের সব ভোট যশবন্ত পাবেন কি না, তা নিয়ে আশঙ্কা ছিল।

সেই ভয়ই সত্যি হয়েছে। দ্রৌপদী বিরোধী শিবির থেকে অসমে ২৫টি, মধ্যপ্রদেশ থেকে ১৬টি, মহারাষ্ট্র থেকে অন্তত ১৭টি, বিহার থেকে ৬টি, কেরলে একটি, ছত্তীসগঢ়ে ৬টি, গোয়ায় ৪টি, গুজরাতে ১০টি ভোট পেয়েছেন। যশবন্তের নিজের রাজ্য ঝাড়খণ্ডের কংগ্রেসের অর্ধেক ভোট পাননি। পশ্চিমবঙ্গেও তৃণমূলের দুই সাংসদ ও এক জন বিধায়কের ভোট দ্রৌপদী পেয়েছেন বলে শুভেন্দু অধিকারীর দাবি। মেঘালয়েও তৃণমূলের কয়েক জন বিধায়ক দ্রৌপদীকে ভোট দিয়েছেন। অন্ধ্রপ্রদেশ, সিকিম, নাগাল্যান্ডে সব ভোটই দ্রৌপদী পেয়েছেন। উল্টো চিত্র ত্রিপুরায়। শাসক বিজেপি ও জোট শরিক আইপিএফটি-র বিধায়কের সংখ্যা ৪৪ জন। আইপিএফটি-র এক বিধায়ক ভোট দেননি। ফলে দ্রৌপদী মুর্মুর মোট ভোট পাওয়ার কথা ছিল ৪৩টি। কিন্তু তিনি পেয়েছেন ৪১টি ভোট। যশবন্ত সিন্‌হা ১৬টির বদলে পেয়েছেন ১৮টি ভোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu President Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE